সাবেকিয়ানার ঐতিহ্যে মা পূজিত হন পানিহাটি ওয়াটার সাইড রেসিডেন্সিয়াল কমপ্লেক্সে

সোদপুর পানিহাটি অঞ্চলের ওয়াটার সাইড রেসিডেন্সিয়াল কমপ্লেক্স এর দ্য্ ওয়াটার সাইড সর্বজনীন দুর্গাপুজো কমিটির এ বছরের থিম ভাবনায় উঠে এসেছে সমুদ্র উপকূলবর্তী বনাঞ্চলের মৎস্যজীবীরা। সেখানে দেবীদুর্গা পূজিত হন ধর্ম বর্ণ নির্বিশেষে বনবিবি রূপে। সেই বনবিবিই দেবী দুর্গা রূপে পূজিত হবেন তাদের এখানকার মণ্ডপে।

আরও পড়ুন – মূর্ত-বিমূর্তের সন্ধিক্ষণ এবার দমদমপার্ক ভারতচক্রে

2007-এ এই আবাসনে ১২টি পরিবার নিয়ে মাত্র ৯০ হাজার টাকা সঙ্গে করে।বর্তমানে এই আবাসনের আবাসিক 166 টি পরিবার। এই আবাসনে সাবেকিয়ানায় মা-এর পুজো হয়। মেঠো পথ ক্রিয়েশন এর ভাবনায় শিল্পী অভিজিৎ নন্দী চিত্রায়িত করছেন এবারের মূল ভাবনার ইতিকথা ।সেইসাথে অতি সম্প্রতি ঘটে যাওয়া পৃথিবীর সর্ববৃহৎ বনাঞ্চল অ্যামাজনের জঙ্গলে ভয়াবহ অগ্নিকাণ্ডের কথা মনে করিয়ে দিয়ে পুজো উদ্যোক্তারা থিমের মাধ্যমে রুষ্ট প্রকৃতিকে শান্ত করার আহ্বান জানাচ্ছেন।

মণ্ডপ ও প্রতিমা নির্মাণে মূলত ব্যবহৃত হচ্ছে বনজ উপাদান। বাঁশের তৈরি ছোট ছোট বেড়া, চুবড়ি, ঝুড়ি ,কুলো ইত্যাদি ব্যবহার করা হচ্ছে। বিশেষ করে ওয়াটার সাইড আবাসনের মন্ডপ ও প্রতিমা সেজে উঠবে পশ্চিমবঙ্গ, ওড়িশা ,অন্ধপ্রদেশের সমুদ্র উপকূলবর্তী প্রত্যন্ত গ্রামীন শিল্পীদের তৈরি নানান নান্দনিক শিল্পকর্মের উপাদান দিয়ে।

আরও পড়ুন – 119 বছরের বালিয়াল পরিবারের পুজো ঘিরে উৎসবে মেতে ওঠে কাঁকরোল গ্রাম

Previous articleবুদ্ধবাবুর বাড়িতে যাওয়া নিয়ে রাজ্যপালের জবাবদিহি
Next articleহুগলির 30টি বারোয়ারি পুজো কমিটিকে চেক দিল রাজ্য প্রশাসন