শতবর্ষে ভারতের কমিউনিস্ট পার্টি, ঠাসা ইন্ডোরে জীবন দিয়ে লড়াই করার শপথ

১৭ অক্টোবর, ১৯২০ থেকে ১৭ অক্টোবর, ২০১৯। শতবর্ষে ভারতের কমিউনিস্ট পার্টি। সেই উপলক্ষে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ভারতের কমিউনিস্ট পার্টি গৌরবের সঙ্গে তা উদযাপন করছে। তবে শতবর্ষ পূর্তির অনুষ্ঠানকে শুধু অতীতের গৌরব ও সাংগঠনিক শক্তির স্মৃতিচারণে সীমাবদ্ধ রাখতে চান না সিপিএম নেতারা। তাই পার্টির একশো বছরের ইতিহাস তুলে ধরার পাশাপাশি রাজ্য ও কেন্দ্রের শাসক দলের বিরুদ্ধে আন্দোলনে গতি আনতে শপথ গ্রহণ করা হয়। বিমান বসু বলেন, “আগামদিন কঠিন দিন। কিন্তু কমিউনিস্টরা জানে কিভাবে জীবন দিয়ে কঠিন পরিস্থিতিতে লড়াই করতে হয়।”

রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে সিপিএম কর্মী সমর্থকরা এদিন ভিড় জমিয়ে ছিলেন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। পশ্চিমবঙ্গ রাজ্য কমিটির পক্ষ থেকে অনুষ্ঠিত এই শতবর্ষ উদযাপনে হাজির ছিলেন সিপিএম এর সর্বভারতীয় সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। ছিলেন সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিম, সুজন চক্রবর্তী- সহ আরও অনেকে। সেই সঙ্গে গ্যালারি ছিল কালো মাথার ভিড়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বর্ষীয়ান নেতা বিমান বসু। প্রারম্ভিক ভাষণ দেন বিমান বসু।

শতবর্ষে ভারতের কমিউনিস্ট পার্টির এই অনুষ্ঠান ঘিরে সিপিএম সমর্থকদের মধ্যে উৎসাহ ছিল চোখে পড়ার মতো। সকাল থেকে বিভিন্ন জেলা থেকে আসা মানুষ ভিড় জমাতে থাকেন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। মূল অনুষ্ঠান শুরুর আগেই ভরে যায় গ্যালারি। লনও পরিপূর্ণ হয়ে যায় একটা সময়ে। বিশাল ইন্ডোর স্টেডিয়ামের বাইরেও প্রচুর মানুষ ঢুকতে না পেরে দাঁড়িয়ে থাকেন।

শতবর্ষ পা দেওয়া ভারতের কমিউনিস্ট পার্টির এখন দেশের একটি মাত্র রাজ্য কেরালাতেই শুধু শাসনক্ষমতা তাদের নিয়ন্ত্রণে। বাকি সব রাজ্যেই বামেরা দ্রুত ক্ষয়িষ্ণু শক্তি। বিশেষত, পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায় দলের সাংগঠনিক পরিস্থিতি যেকোনও বাম-সমর্থকের কাছেই গভীর উদ্বেগের। তবে যেহেতু নির্বাচনী জয়-পরাজয় বা ভোটশতাংশের হিসাবই সবসময় রাজনৈতিক দলের যাত্রাপথ নিয়ন্ত্রণ করে না, তাই এদেশে বামপন্থী রাজনীতি আজও প্রাসঙ্গিক। মূল ধারার রাজনীতিতে পিছিয়ে পড়লেও শ্রমিক বা কৃষক আন্দোলন বা কর্মচারী সংগঠনগুলির দাবিদাওয়া আদায়ের লড়াইয়ে বাম দলগুলির মিলিত শক্তি আজও গোটা দেশে ঈর্ষণীয়। এমনকী, এরাজ্যে ভোটের ময়দানে ক্রমশ পিছিয়ে পড়া বামেদের ব্রিগেড-সভা বা ইস্যুভিত্তিক মিছিলে আজও যে পরিমাণ ভিড় হয় তাও উপেক্ষার নয়। যদিও এই সমর্থনের শক্তিকে ভোটবাক্সে প্রতিফলিত করার ব্যাপারে বাম নেতাদের ব্যর্থতাও সমানভাবে উল্লেখ্য।

সাফল্য-ব্যর্থতার দীর্ঘ চড়াই-উৎরাই ডিঙিয়েই আজ এদেশের বামপন্থীরা ভারতে পার্টি প্রতিষ্ঠার শতবর্ষ পালন করতে চলেছেন। শতবর্ষে প্রবেশের পর এদেশের কমিউনিস্টরা প্রাচীনত্বের নিরিখে ভারতের আরেক শতাব্দীপ্রাচীন দল কংগ্রেসের গৌরবের কাছাকাছি এলেন বলা চলে।

ছবি- প্রকাশ পাইন

আরও পড়ুন-রাজ্যে NRC চালুর দাবিতে প্রধানমন্ত্রীর কাছে ১ কোটি চিঠি পাঠাচ্ছে বঙ্গ-বিজেপি

Previous articleঅবৈধ খনিতে উদ্ধারকাজে এনডিআরএফ
Next articleফের ভিজছে দক্ষিণবঙ্গ