একনজরে শবরীমালা-মামলা

একের পরে মামলায় ঐতিহহাসিক রায়ে দিলেও, শবরীমালার বিষয়ে এখনও সিদ্ধান্ত নিতে পারল না শীর্ষ আদালত। অযোধ্যার পরে শবরীমালার ক্ষেত্রেও কোনও উল্লেখযোগ্য সিদ্ধান্ত নেওয়া হবে বলে মনে করা হয়েছিল। কারণ, অযোধ্যার জমি মামলার মতোই, এটিও দেশের এক অন্যতম বিতর্কিত ও গুরুত্বপূর্ণ মামলা। শতাব্দীপ্রাচীন শবরীমালা মন্দিরে মহিলাদের কোনও প্রবেশাধিকার ছিল না। কিন্তু ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে শতাব্দীপ্রাচীন সেই প্রথাকে ভেঙে সব বয়সের মহিলারা শবরীমালা মন্দিরে প্রবেশ করতে পারবেন বলে রায় দেয় সুপ্রিম কোর্ট। রায়কে স্বাগত জানিয়েছিল কেরলা সরকারও। কিন্তু এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে রিট পিটিশন করে শবরীমালা মন্দির পরিচালন কমিটি। তাদের মত ছিল, শতাব্দী প্রাচীন প্রথা ও বিশ্বাসে শীর্ষ আদালত হস্তক্ষেপ করতে পারে না।

আরও পড়ুন – আজ পরপর 3 মামলার রায়ের দিকে চোখ রাখুন

প্রাচীন বিশ্বাস মেনে শবরীমালায় ১০ থেকে ৫০ বছর বয়সী ঋতুমতী মহিলাদের প্রবেশ নিষিদ্ধ ছিল। প্রাচীন বিশ্বাস, ঋতুমতী মহিলারা মন্দিরে প্রবেশ করলে প্রধান আরাধ্য আয়াপ্পার কৌমার্য্য নষ্ট হবে। এই প্রথার বিরুদ্ধে গিয়ে মন্দিরে প্রবেশের অধিকার দাবি করেন মহিলারা। শুরু হয় বিক্ষোভ-আন্দোলন। মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। ২০১৮ সালে তৎকালীন প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে গঠিত পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ রায় দেয়, ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলারাও আয়াপ্পা মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন। এই রায়কে স্বাগত জানালেও, কার্যকর করতে পারেনি কেরলা সরকার। আন্দোলন, প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তোলে গেরুয়া শিবির। কিন্তু প্রবল প্রতিরোধের মধ্যেও মন্দির দর্শন করেন ৫১ জন মহিলা।

রায়কে চ্যালেঞ্জ জানিয়ে রিট পিটিশন করে মন্দির পরিচালন কমিটি। এর প্রেক্ষিতেই এদিন, শবরীমালার রায় পুনর্বিবেচনার জন্য সাত সদস্যের বৃহত্তর বেঞ্চের কাছে পাঠিয়ে দিল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের মতে, আবেদনকারীরা ধর্মীয় বিষয়ে বিতর্ক জিইয়ে তুলতে চেয়েছেন। এই বিষয়ে আদালত হস্তক্ষেপ করতে পারে কি না, সেটা ঠিক করতে হবে। ৩-২ গরিষ্ঠতায় এই রায় দেওয়া হয়। পাঁচ সদস্যের বেঞ্চের দুই বিচারপতি আর এফ নরিম্যান ও ডিওয়াই চন্দ্রচূড় এই সিদ্ধান্তে আপত্তি জানিয়েছেন। এরপরেই সাত সদস্যের সাংবিধানিক বেঞ্চে মামলা পাঠিয়ে দেওয়া হয়। ফয়সালা না হওয়া পর্যন্ত আগের রায়েই বহাল থাকবে।

আরও পড়ুন – রাফাল নিয়ে বিরোধীদের আর্জি খারিজ, রাহুলকে ভর্ৎসনা

Previous articleশিশুদিবসে নবান্নে কচিকাঁচারা, উপহার দিলেন মুখ্যমন্ত্রী
Next articleশহরে ফের মাদক-সহ ধৃত কারবারি