বন্দি অবস্থায় এলাহাবাদ জেলে মৃত্যু কাশ্মীরি এক রাজনীতিকের

মর্মান্তিক৷

উত্তরপ্রদেশের এলাহাবাদের এক জেলে
বন্দিদশাতেই মৃত্যু হল জম্মু-কাশ্মীরের নিষিদ্ধ ‘জামাত-ই-ইসলামিয়া’ সংগঠনের নেতা গোলাম মহম্মদ ভাটের। সূত্রের খবর, গত 4 মাসেরও বেশি সময় সেখানে বন্দি ছিলেন ভাট। শনিবার বন্দি অবস্থাতেই তাঁর মৃত্যু হয়। গত 5 অগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে কেন্দ্রীয় সরকার। জম্মু-কাশ্মীর ও লাদাখ, দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল গঠিত হয়। তখনই সেখানে কয়েক’শ মানুষের সঙ্গে গ্রেফতার করা হয় কাশ্মীরি রাজনীতিক গোলাম মহম্মদ ভাটকেও। ভাটের বিরুদ্ধে জন নিরাপত্তা আইনে মামলা রুজু করে এলাহাবাদের নৈনি সেন্ট্রাল জেলে নিয়ে যাওয়া হয়েছিলো।
সেদিন থেকে ওই জেলে বন্দি ছিলেন গোলাম মহম্মদ। জানা গিয়েছে,
আগামী 9 জানুয়ারি পর্যন্ত ভাটের উপর জন নিরাপত্তা আইন কার্যকর থাকার নির্দেশ ছিলো। সেই তারিখের আগেই শনিবার বেলা 4টে নাগাদ মৃত্যু হয় ভাটের৷ এই মৃত্যুর ঘটনার নিন্দা করেছেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির কন্যা ইলতিজা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককেই গোলাম মহম্মদের মৃত্যুর জন্য অভিযুক্ত করেছেন তিনি।
প্রসঙ্গত, জম্মু-কাশ্মীরের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লা, ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতিকেও বন্দি করে রাখা হয়েছে।উত্তরপ্রদেশে, হরিয়ানা, রাজস্থান-সহ দেশের একাধিক জেলে এই মুহূর্তে প্রায় 300 কাশ্মীরি রাজনীতিক বন্দি রয়েছেন।

Previous articleপ্রায় ৫০ মিনিট পরে বিশ্ববিদ্যালয়ে ঢুকতে পারলেন আচার্য
Next articleমিটিং করছেন আচার্য, কোর্টের বাইরে “বিজেপির দালাল দূর হটো” স্লোগান যাদবপুরে