রেড রোডে সাড়ম্বরে পালিত প্রজাতন্ত্র দিবস! ট্যাবলোতে নজর কাড়লো “কার্গিল হিরো” বোফর্স

গোটা দেশের মতোই সাড়ম্বরে ৭১তম প্রজাতন্ত্র দিবস উদযাপন হল কলকাতার রেড রোডে। পরম্পরা মেনে যখন রাজ্যপালের আগমন হুড খোলা গাড়ি করে মঞ্চে এলেন, ঠিক তারপরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পায়ে হেঁটে রেড রোড চত্বরে প্রবেশ করে উপস্থিত সাধারণ মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করলেন। বিশিষ্ট অতিথিদের আগমনের পর মূল মঞ্চে থেকে জাতীয় পতাকা উত্তোলন করলেন রাজ্যপাল।

এরপর শুরু হয় কুচকাওয়াজের অনুষ্ঠান। প্যারেড কমান্ডার-এর নেতৃত্বে শুরু হয় প্যারেড। আর্মস্ট্রং গান যাকে ভিনটেজ ক্যানন বলা হয়, সেটারও প্রদর্শন করা হয়। এর পরেই মাল্টি রকেট লঞ্চার নিয়ে আসেন ভারতীয় সেনা। তবে প্যারেডের মূল আকর্ষণ ছিল কার্গিল যুদ্ধে পাকিস্তানকে ধূলিসাৎ করা বোফর্স মিসাইল। যা দেখে দর্শকরা দুই করতালি বাজিয়ে অভিবাদন করেন। এরপরই আসে এক সময় বিতর্কের কেন্দ্র থাকা বোফর্স গান। এরপর পর ভারতীয় সেনার তিনবাহিনী সেনা আর্মি, নেভি ও এয়ার ফোর্সের ট্যাবলো পরিদর্শন করেন তিন সেনা বিভাগের জওয়ান। এছাড়া গোর্খা রেজিমেন্ট-সহ বিভিন্ন ব্যান্ড নিজেদের প্রতিভার পরিদর্শন করেন।

সেনার পরিদর্শন শেষে হাওয়ার পর শুরু হয় কলকাতা পুলিশের প্যারেড। এক এক করে আর্ম পুলিশ, কলকাতা ট্র্যাফিক পুলিশের সেভ ড্রাইভ সেফ লাইফ-এর প্রদর্শন করেন তারা। সারিবদ্ধ হয়ে ট্র্যাফিক সার্জেন্টরা নিজেরদের বাইক নিয়ে তাদের কুশলতা দেখান। এছাড়া মুখ্যমন্ত্রী জল ধরো জাল ভারো-সহ বেশ কিুটা ট্যাবলো নিয়ে আসা হয় রেড রোডে। শেষে পাহাড়ি লোকগীতির উপরে নাচ-গান ও সুন্দরবনের সবুজ রক্ষা ও বাঘ সংরক্ষণ নিয়ে অনুষ্ঠান পরিবেশিত হয়।

Previous articleসাধারণতন্ত্র দিবসে সৌজন্য সাক্ষাৎ রাজ্যপাল-মুখ্যমন্ত্রীর
Next articleKMC vote 29: প্রকাশ কি তৃণমূলে পা বাড়িয়ে?