কোন পথে চিনের সাফল্য?

করোনা ত্রাসে নাকাল চিন। বিশ্ব জুড়ে ছড়িয়েছে আতঙ্ক। করোনার জেরে বিশ্বব্যাপী শেয়ার বাজারে ধস নেমেছে সেখানে অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে চিন। এক্ষেত্রে বাজিমাত করেছে শি জিনপিং সরকার।

সম্প্রতি চিনের পশ্চিমাংশের অন্তর্ভুক্ত কম্পানিগুলো ২০ বিলিয়ন ডলার সমপরিমানের প্রায় ৩০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে। এক্ষেত্রে দেশের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কৌশল ইউরোপ এবং মার্কিন  যুক্তরাষ্ট্রকেও ছাপিয়ে গেছে।

শেয়ারগুলির দাম অনুমোদিত সীমা ছাড়িয়ে যাওয়ায়, শি জিনপিং সমস্ত ইউরোপীয় এবং আমেরিকানদের শেয়ার কেনার কথা বলেন। বড় আর্থিক প্রতিষ্ঠান তথা ফিন্যান্সিয়াল শার্ক বুঝতে পারে তারা প্রতারণার শিকার হয়েছে। কিন্তু ততদিনে সব শেয়ার চিনের আয়ত্বে চলে যায়। চিন এই সময়ে কেবল ২০ বিলিয়ন ডলার আয় করে। পাশাপাশি ইউরোপ ও আমেরিকার বিভিন্ন সংস্থার শেয়ারহোল্ডার হয়ে ওঠে। ওই শেয়ারগুলির দাম নির্ধারণ করবে চিন।

করোনার জেরে এক সময় চিনা মুদ্রার মান হ্রাস পেতে শুরু করে। কিন্তু দেশের সেন্ট্রাল ব্যাঙ্ক এই পতন রোধ করতে কোনও ধরনের পদক্ষেপ নেয়নি। শি জিনপিংয়ের বক্তব্য, সীমান্ত অবরুদ্ধ করে উহান বাসিন্দাদের রক্ষা করা গিয়েছে। এদিকে, চিনা প্রযুক্তি প্রতিষ্ঠান এবং রাসায়নিক শিল্পের শেয়ারের দাম ৮৮ শতাংশ হ্রাস পায়।  সূত্রের খবর, মাত্র কয়েক মিনিটের মধ্যে চিন বড় আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার সংগ্রহ করেছেন। যা কোটি কোটি ডলারের লভ্যাংশ পাচ্ছে। তাই বলা যায় যে, বাজিমাত করেছে চিন।

আরও পড়ুন-নিশ্চিন্তে মার্কিন প্রেসিডেন্ট! রক্ষা পেলেন করোনার হাত থেকে

Previous articleকরোনা হামলায় এক ডজন কড়া নির্দেশ হাইকোর্টের
Next articleকরোনা নিয়ে “গাছাড়া মনোভাব ত্যাগ করতে হবে”,সার্কভুক্ত দেশগুলিকে সতর্কতা মোদির