সম্পর্ক মেরামতের চেষ্টা! মউ স্বাক্ষর করল নেপাল-ভারত

সীমান্ত নিয়ে টানাপোড়েন অব্যাহত ভারত ও নেপালের মধ্যে। এরইমধ্যে নয়া তথ্য প্রকাশ করল নেপালে ভারতীয় দূতাবাস। পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা চালাচ্ছে দু’পক্ষই। নেপালের পশুপতিনাথ মন্দির ও লাগোয়া এলাকায় নিকাশি পরিকাঠামো উন্নয়নে সাহায্য করবে ভারত। এই বিষয়ে একটি মউ স্বাক্ষরিত হয়েছে দিল্লি ও কাঠমান্ডুর মধ্যে।

সোমবার এই মউ স্বাক্ষরিত হয় ভারতীয় দূতাবাস, মিনিস্ট্রি অফ ফেডারাল অ্যাফেয়ার্স অ্যান্ড জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন ও কাঠমান্ডু মেট্রোপলিটান সিটির মধ্যে। জানা গিয়েছে, নেপাল ভারত মৈত্রী উন্নয়ন উদ্যোগের আওতায় এই কাজ করা হবে। ভারতীয় দূতাবাস বিবৃতি প্রকাশ করে জানিয়েছে, ৩৭.২৩ মিলিয়ন নেপালি অর্থ খরচ করবে ভারত। পশুপতি মন্দিরে আগত দর্শনার্থীদের সুবিধার জন্য এই খরচ করা হবে।

প্রসঙ্গত, ২০১৪ সালের অগাস্ট মাসে প্রথম পশুপতি মন্দিরের নিকাশি ব্যবস্থার উন্নয়নের জন্য প্রকল্পের কথা ঘোষণা করা হয়। সাধনে প্রকল্প গ্রহণ করা হয়। ২০১৯ সালের অক্টোবর মাসে ভারতীয় দূতাবাসকে এই প্রকল্প ফের শুরু করার আবেদন জানায় পশুপতি এরিয়া ডেভেলপমেন্ট ট্রাস্ট। সেই প্রস্তাব গ্রহণ করে ভারতীয় দূতাবাস।

দিন কয়েক আগে উত্তরাখণ্ডে অবস্থিত ভারতের তিনটি এলাকা নিজেদের মানচিত্রে এনে দেশের নয়া মানচিত্র তৈরি করে নেপাল। এমনকী সংসদে মানচিত্র বদল সম্পর্কিত বিল পাশ করে নেপাল সরকার। যা নিয়ে চিনের উস্কানি দেখছে নেপালের বিশেষজ্ঞ মহল।

Previous articleটানা তিনদিন কেঁপে উঠল ভূস্বর্গ!
Next articleইংল্যান্ডে যা হতে পারে তা আমাদের দেশে সম্ভব নয়?