৬ বছর ধরে প্রধানমন্ত্রীর ভুলে আমরা ডুবছি, ফের তোপ রাহুলের

রাহুল গান্ধীর টার্গেট নরেন্দ্র মোদি। এবার রাহুলের অভিযোগ, টানা ৬ বছর প্রধানমন্ত্রী ভুল করে চলেছেন। যার খেসারত দিচ্ছে ভারত। ট্যুইটারে সাফ কথা সঙ্গে একটি ভিডিও।

রাহুলের প্রশ্ন, কেন এই সময় ভারতের উপর চিন আক্রমণ করল? কেন চিনের মনে হলো এটাই সঠিক সময়, যে সময় ভারতের উপর আক্রমণ করা যায়। আগেও এই প্রশ্ন তুলেছেন রাহুল। এবার নিজের করা প্রশ্নের নিজেই উত্তর দিলেন। কী বললেন?

১. একটা দেশের সীমান্ত সুরক্ষিত থাকে প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক দিয়ে, দেশের অর্থনীতি আর নেতৃত্বের দূরদর্শিতার মধ্য দিয়ে। কিন্তু গত ৬ বছরে এই প্রত্যেকটি জায়গায় ভারত ধাক্কা খেয়েছে।

২. এক সময় আমাদের সঙ্গে ভালো সম্পর্ক ছিল আমেরিকা, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন, জাপানের। ফলে আমরা এগোতে পেরেছি। আর এখন আমেরিকার সঙ্গে আমাদের আর্থিক লেনদেনের সম্পর্ক। ফলে রাশিয়ার সঙ্গে খারাপ সম্পর্ক। যার জেরে অন্য দেশের সঙ্গে সম্পর্ক খারাপ হচ্ছে।

৩. রাহুলের বক্তব্য, আগে নেপাল, ভূটান, শ্রীলঙ্কার সঙ্গে ভারতের বন্ধুত্ব ছিল। ব্যতিক্রম একমাত্র পাকিস্তান। এখন নেপাল আমাদের এলাকা ম্যাপের মধ্যে ঢুকিয়ে নিচ্ছে। শ্রীলঙ্কা তাদের বন্দর চিনকে ব্যবহার করতে দিচ্ছে। মালদ্বীপ, ভূটান সকলেই ভারতের ওপর রেগে।

৪. সারা পৃথিবীতে যখন আর্থিক অবনমন চলছে তখন ভারত কিন্তু নিজেদের জায়গা বজায় রেখেছিল। সকলে অবাক হয়েছিল। আর এখন গত পাঁচ দশকে সবথেকে বেশি বেকারত্ব। ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিনিয়োগ না করায় শিল্প ব্যবস্থা দুর্বল হয়ে পড়েছে।

রাহুলের এই ধরণের মন্তব্যের পরিপ্রেক্ষিতে বারেবারে বিজেপির পক্ষে কটাক্ষের সঙ্গে জবাব দেওয়া হয়েছে। এবার অবশ্য জবাব আসেনি।

Previous articleঅ্যাপ বাঁচাবে প্রাণ! বজ্রপাতের ৩০ মিনিট আগে করবে সাবধান
Next articleবীরভূমকে বীর-ভূমি বানিয়েছেন রাজেশ ওরাওঁ: রাজ্যপাল