অক্টোবরে পরীক্ষা নিতে চায় রাজ্য, ইউজিসিকে চিঠি শিক্ষা দফতরের

সুপ্রিম কোর্টের রায়ের পর কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ে তৎপর হয়েছে রাজ্য সরকার। গত সোমবার উপাচার্যদের সঙ্গে বৈঠকে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, অক্টোবর মাসে স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে পরীক্ষা হবে। জানা গিয়েছে, ইতিমধ্যেই এই বিষয়ে ইউজিসির সঙ্গে আলোচনা শুরু করেছে রাজ্য। সুপ্রিম কোর্টের রায়ের উল্লেখ করে, চলতি সপ্তাহে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে চিঠি লিখেছে রাজ্যের শিক্ষা দফতর।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ৬ জুলাই-এর নির্দেশিকাকে মান্যতা দিয়েছে সুপ্রিম কোর্ট। নির্দেশিকা ইউজিসি উল্লেখ করেছিল, স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিতেই হবে। এই পরীক্ষার কাজ শেষ করতে হবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে। যদিও সুপ্রিম কোর্ট জানিয়েছে, ৩০ সেপ্টেম্বরের পরীক্ষা বাধ্যতামূলক নয়। সংশ্লিষ্ট রাজ্য কবে পরীক্ষা নিতে চায় সে সম্পর্কে ইউজিসির সঙ্গে কথা বলতে হবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন : ইউজিসির নির্দেশিকা মেনে চলতি মাসেই পরীক্ষা নেবে বিশ্বভারতী

সূত্রের খবর, চিঠিতে জানানো হয়েছে অক্টোবর মাসে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের পরীক্ষা নেওয়া হবে। ওই চিঠিতে রাজ্যের পক্ষ থেকে আরও বলা হয়েছে, সেপ্টেম্বর মাসে পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি নেই। তাই অক্টোবর মাসে পরীক্ষা নিতে চায় রাজ্য। এই বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমতির আবেদন জানিয়েছে রাজ্য। জানা গিয়েছে, উচ্চ শিক্ষা দফতরের কাছে পরীক্ষা নিয়ে ব্যাখ্যা চাইতে পারে ইউজিসি।

অন্যদিকে, সোমবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের পরই পরীক্ষা নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছে রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির। এই তালিকায় রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলির পক্ষ থেকে জানানো হয়েছে, ছাত্র-ছাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখেই সব আয়োজন করা হবে। মূলত বাড়িতে বসে পরীক্ষার কথাই ভাবছে বিশ্ববিদ্যালয়গুলি। জানা গিয়েছে, আজ শনিবার পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত নিতে পারে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। তবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে মুখ্যমন্ত্রীকে চিঠি দেওয়া হয়েছে। যেখানে তারা পরীক্ষা সংক্রান্ত সূচি নির্ধারণের দায়িত্ব বিশ্ববিদ্যালয়ের উপর ছেড়ে দেওয়ার আর্জি জানিয়েছে।

প্রসঙ্গত, ২৯ এপ্রিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন নির্দেশিকা জারি করে। ওই নির্দেশিকা মেনে বিশ্ববিদ্যালয়গুলোকে পরীক্ষার গাইডলাইন দিয়েছিল রাজ্য সরকার। সেই গাইডলাইন মেনে ইতিমধ্যেই বেশ কিছু বিশ্ববিদ্যালয় ফল প্রকাশ করেছে। তবে সুপ্রিম কোর্টের রায়ের পর সেই ফল গ্রহণযোগ্য হবে না। স্পষ্টতই, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়গুলিকে পরীক্ষা নিতে হবে। পরীক্ষা নিয়ে ইউজিসির অনুমতি পাওয়ার অপেক্ষায় রয়েছে বিভিন্ন অধ্যাপক সংগঠন। অধ্যাপক সংগঠনগুলির বক্তব্য, পরীক্ষা নিয়ে আর কোনও জটিলতা চায় না তারা।

আরও পড়ুন : সংক্রমণের জের, ৮ দিন বন্ধ খড়গপুর আইআইটি

Previous articleভাইয়েরা আর নেই, জানেনই না ৯৭-এর দিলীপ কুমার
Next articleলেবানিজ নাইটে রাত হোক মধুর!