লেবানিজ নাইটে রাত হোক মধুর!

করোনা পরিস্থিতিতে পার্টিই মাথায় উঠেছে আবার নাইট ক্লাব! লেবানিজ নাইট শুনে ভাবছেন কোনও ক্লাব, পাবের গল্প বুঝি। তা নয়। এই লেবানিজ নাইট এমন একটি ডেজার্ট যা আপনার ডিনারটা অসাধারণ করে দিতে পারে।

মন যত খারাপই হোক না কেন, পছন্দের খাবার এক নিমেষে মুড বদলে দিতে পারে। করোনা পরিস্থিততে বাইরের খাবারে যতই না বলুন, পেট-মন মানবে কেন? তাই হেঁসেলেই বানান লেবানিজ পুডিং লায়ালি লুবানন। এই ডেজার্টই আবার লেবানিজ নাইট নামে পরিচিত।

আরও পড়ুন: মিয়া খলিফার খোঁজে এবার তল্লাশি শুরু মার্কিন সেনার

উপকরণ-সুজি, দুধ, চিনি, গোলাপ জল, হুইপড ক্রিম অথবা ক্রিম চিজ, কর্নফ্লাওয়ার, লেবু, পেস্তা, আমন্ড

রান্নার প্রণালী

এই পুডিংয়ের দুটো স্তর। প্রথমটা সুজির। ওপরেরটা হয় ক্রিম চিজের। প্রথমে সুজির স্তর। সেটার বজন্য দুধ জ্বাল দিয়ে নিন। তার মধ্যে চিনি ও মাপমতো সুজি দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। এর মধ্যে দিন এক চামচ গোলাপ জল। এভাবে নাড়তে নাড়তে সুজির মিশ্রণটা ঘন হয়ে গেলে নামিয়ে নিন। তারপর মিশ্রনটা একটা সেটিং ট্রেতে বা কেক মোল্টের মধ্যে ঢেলে দিন। পাত্রের ওপরটা ফাঁকা রাখবেন পরের লেয়ারটার জন্য। এবার সুজির লেয়ারটা ফ্রিজে রেখে দিন দু-তিন ঘণ্টার জন্য। ডিপ ফ্রিজ রাখবেন না কিন্তু।

ওপরের স্তরটা যাস্ট ক্রিমের মতো। অসাধারণ। এ জন্য হুইপড ক্রিম ব্যবহার করতে পারেন। নাহলে দিতে পারেন ক্রিম চিজ। এটা নিয়েও মাথাব্যাথার দরকার নেই। কারণ, ছানার মধ্যে সামান্য চিনি ও মাখন দিয়ে, ছানার জল দু-চামচ মিশিয়ে মিক্সি ঘুরিয়ে নিলেই তৈরি হবে ক্রিম চিজ। ছানা বাড়িতেই পাতিলেবু দিয়ে কাটিয়ে নিন। আর হুইপড ক্রিম নিলে ইলেকট্রিক ব্লেন্ডার দিয়ে ভালো করে ফেটিয়ে নিন।

একটা কাপে ঠান্ডা দুধে কর্ণফ্লাওয়ার গুলে নিন। সেটা পাত্রে রাখা দুধে মিশিয়ে হাল্কা আঁচে ক্রমাগত নাড়তে থাকুন। চিনি ও সামান্য গোলাপ জল ঢেলে দিন দুধে। মিশ্রনটা ঘন হয়ে এলে দিয়ে দিন ক্রিম চিজ। আরও কিছুক্ষণ জ্বাল দিন। যদি ক্রিম দিয়ে করতে চান তাহলে ঘন হওয়া দুধে ক্রিম মিশিয়ে নিন। তাহলেই রেডি হয়ে যাবে পুডিংয়ের দ্বিতীয় লেয়ার। ফ্রিজ থেকে বের পরে প্রথম সুজির লেয়ারের ওপর দ্বিতীয় ক্রিম চিজের লেয়ারটা দিয়ে দিন।ফ্রিজে অন্তত ঘণ্টা তিন-চার রাখুন।

চিনির রস-একটি পাত্রে চিনি ও জল দিয়ে ফুটিয়ে রস তৈরি করুন। তারমধ্যে দিন লেবুর রস।

পুডিং পরিবেশনের আগে রসটা ছড়িয়ে দিন। ওপর থেকে পেস্তা ও আমন্ড কুঁচি দিয়ে পুডিংটা সাজান। ব্যাস রাতের খাবারের মিষ্টি মুখের জন্য প্রস্তুত লেবানিজ নাইট।

আরও পড়ুন : ভাইয়েরা আর নেই, জানেনই না ৯৭-এর দিলীপ কুমার

Previous articleঅক্টোবরে পরীক্ষা নিতে চায় রাজ্য, ইউজিসিকে চিঠি শিক্ষা দফতরের
Next articleফের অতি ভারী বর্ষণের সতর্কতা জারি , সোমবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ