ফের অতি ভারী বর্ষণের সতর্কতা জারি , সোমবার থেকে দক্ষিণবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ

 

প্রবল বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টির পরিমাণ । দক্ষিণবঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি থাকলেও হালকা মাঝারি বৃষ্টিপাত হবে । তবে সোমবার দক্ষিণবঙ্গে প্রবলভাবে বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। এরই পাশাপাশি আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরবঙ্গের দিকে সরছে মৌসুমী অক্ষরেখা। পাটনা থেকে বহরমপুর হয়ে বাংলাদেশ ও দক্ষিণ অসমের উপর দিয়ে মনিপুর পর্যন্ত বিস্তৃত বর্তমানে এই অক্ষরেখা।

আরও পড়ুন:ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে, আগামী মঙ্গলবার পর্যন্ত চলবে দুর্যোগ

মৌসুমী অক্ষরেখার বিস্তারের কারণে শনিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। অতি ভারী বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গের বিভিন্ন জেলা এমনটাও জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি উত্তরবঙ্গের পাহাড়ি নদীতে জলোচ্ছ্বাসের সম্ভাবনাও প্রবল।

আরও পড়ুন:বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গে, প্রবল জলোচ্ছাসের সতর্কতা

দক্ষিণবঙ্গে আদ্রতাজনিত অস্বস্তি সঙ্গে বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। আগামী সপ্তাহে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। মৌসুমী অক্ষরেখা উত্তরে সরছে। শনিবার সকালে মৌসুমী অক্ষরেখার অবস্থান অমৃতসর, হিসার, দিল্লি, বরেলি, বারাণসি ও পটনা হয়ে বহরমপুরের উপর দিয়ে বাংলাদেশে অসম হয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত। এই অক্ষরেখা উত্তর সরলে বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তরবঙ্গ সহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে। পাশাপাশি প্রবল জলোচ্ছাসে সর্তকতা জারি করা হয়েছে হাওয়া অফিসের তরফে।

আরও পড়ুন:দক্ষিণবঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি, ভারী বৃষ্টি উত্তরবঙ্গে

দার্জিলিং, কালিম্পঙে দু’এক পশলা বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বাকি জেলাগুলিতে। আগামিকাল অর্থাৎ রবিবার বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই রবিবার ভারী বৃষ্টির পূর্বাভাস। সোমবার আলিপুরদুয়ার ও কোচবিহারে অতি ভারী বৃষ্টির আশঙ্কা। মঙ্গল ও বুধবার কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস।

আরও পড়ুন:সক্রিয় মৌসুমী অক্ষরেখা, কয়েকটি জেলায় মঙ্গলবার পর্যন্ত চলবে ভারী বৃষ্টি

তবে দক্ষিণবঙ্গে অস্বস্তি কাটিয়ে আগামী সপ্তাহের শুরুতে সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। আগামী সপ্তাহের শেষের দিকে ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে।

কলকাতায় আজ শনিবার সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আদ্রতাজনিত অস্বস্তি রয়েছে। বিক্ষিপ্তভাবে দু’এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন:সরছে নিম্নচাপ! দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি, উত্তরবঙ্গে জারি সতর্কতা

হাওয়া অফিস জানিয়েছে , নিম্নচাপ অক্ষরেখা রয়েছে উত্তর ওড়িশা থেকে বিহার পর্যন্ত। এছাড়া বিহার উত্তরপ্রদেশ সংলগ্ন এলাকায় রয়েছে একটি ঘূর্ণাবর্ত । আরও ঘূর্ণাবর্ত রয়েছে মধ্যপ্রদেশ- রাজস্থান এবং রাজস্থান ও গুজরাত সংলগ্ন এলাকায়। এই সিস্টেমগুলি প্রভাবে শনিবার ভারী বৃষ্টি হবে উত্তরাখণ্ড, রাজস্থান, অসম, মেঘালয়, উত্তরবঙ্গ, সিকিম, মহারাষ্ট্র ও তেলেঙ্গানায়। তার ফলে বৃষ্টিতে ভাসবে এই রাজ্যগুলিও। মৌসম ভবনের তরফ এই রাজ্যগুলিতেও প্রবল বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে।

 

Previous articleলেবানিজ নাইটে রাত হোক মধুর!
Next articleবিধানসভা ভোটের আগে ফালাকাটা-হেমতাবাদ উপনির্বাচন তৃণমূল-বিজেপির অ্যাসিড টেস্ট