প্রবীণদের জন্য ‘উই কেয়ার’ স্কিম এখন ৩১ ডিসেম্বর পর্যন্ত

দেশজুড়ে বিভিন্ন স্কিমে ক্রমশই কমছে সুদের হার। সাধারণ মধ্যবিত্ত তো বটেই, সুদের হার কমায় চরম সমস্যায় প্রবীণ নাগরিকরা। কারণ, কর্মজীবন শেষে অবসরের টাকাকটাই তাঁদের ভরসা। ওই টাকার সুদ দিয়েই তাঁদের চালাতে হবে বাকি জীবনটা। কারণ, বেশিরভাগেরই আবার সরকারি পেনশন জোটে না। ফলে শেষ সময়ের জমানো টাকাগুলোই সম্বল।
এদিকে ব্যাংক থেকে ডাকঘর সমস্ত জায়গাতেই যখন ক্রমশ কমছে সুদের হার, তখন  দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক নিয়ে এল প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ সুবিধা। বিশেষ স্কিম বা যোজনা। এসবিআই ‘উই কেয়ার সিনিয়র সিটিজেন’ টার্ম ডিপোজিট স্কিম প্রবীণ নাগরিকদের বিশেষ সুবিধা দিচ্ছে। প্রবীণদের জন্য এই বিশেষ স্কিমের মেয়াদও বাড়িয়েছে ব্যাংকটি। আগে রাষ্ট্রায়ত্ত ব্যাংকের তরফে ঘোষণা হয়েছিল এই যোজনা সেপ্টেম্বর পর্যন্ত বৈধ থাকবে। তবে এখন বলা হচ্ছে এই যোজনার সুবিধা চলতি বছরের ৩১ডিসেম্বর পর্যন্ত পাবেন প্রবীণ নাগরিকরা।

আরও পড়ুন : ধ্রুব-কালীর কোলে ফুটফুটে শাবক, খুশির জোয়ার রমনাবাগানে

যোজনা- পাঁচ বছর বা তার বেশি সময়ের জন্য ফিক্স ডিপোজিট করা যাবে। পাঁচ বছরের বেশি সময় বিনিয়োগ করলে রিটেল টার্ম ডিপোজিটে ০.৮০ শতাংশ বেশি সুদ মিলবে। ৫ বছরের কম সময়ের জন্য বিনিয়োগ করলেও বাড়তি ০.৫০ শতাংশ সুদ পাবেন। ৬০ বছরের বেশি বয়সের যে কেউ এই যোজনায় টাকা রাখতে পারেন।

পাঁচ বছর বা তার বেশি সময়ের জন্য এই স্কিমে প্রবীণরা ফিক্স ডিপোজিট করলে ৩০ বেসিস পয়েন্টস এক্সট্রা প্রিমিয়াম ইন্টারেস্ট পাবেন।

Previous articleকত পরিযায়ী শ্রমিকের মৃত্যু জানা নেই বলে ক্ষতিপূরণের প্রশ্নও নেই, সংসদে জানাল কেন্দ্র
Next articleরাজ্যের মেগা প্রকল্পের সুবিধা পাবেন ৫৫ লক্ষ