প্রয়োজনে ছুটি ছাঁটাই, সপ্তাহে ৬ দিন ক্লাস, জানালেন শিক্ষামন্ত্রী পোখরিয়াল

কোভিডে বহু সময় নষ্ট হয়েছে। তাই কলেজ-বিশ্ববিদ্যালয়ে প্রয়োজনে সপ্তাহে ৬ দিন ক্লাস হবে। এছাড়া যে সব বিশ্ববিদ্যালয় ১নভেম্বরের মধ্যে ফল ঘোষণা করতে পারবে না, তারা ১৮ নভেম্বরের পর ক্লাস শুরু করবে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর এই ঘোষণার পরিপ্রেক্ষিতে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানালেন উপাচার্যদের সঙ্গে আলোচনা করে রাজ্যের অবস্থান জানাবেন।

কলেজ-বিশ্ববিদ্যালয়ের ক্লাস কবে থেকে শুরু হবে? দীর্ঘ সময় ক্লাস না হওয়ায় কিভাবে তা সামাল দেওয়া হবে, বিষয়টি পরিষ্কারভাবে শুক্রবার জানাল ইউজিসি। অর্থাৎ গাইড লাইন। ইউজিসির দেওয়া গাইড লাইনে কী নির্দেশিকা দেওয়া হয়েছে?

১. ২০২০-২১, ২০২১-২২ শিক্ষাবর্ষে পঠন-পাঠনের ক্ষতি পূরণে প্রয়োজনে সপ্তাহে ৬ দিন ক্লাস হবে।

২. যে সব বিশ্ববিদ্যালয় ৩০ অক্টোবরের মধ্যে ভর্তি শেষ করবে, তারা ১ নভেম্বর ক্লাস শুরু করবে। যারা পারবে না তারা ১৮ নভেম্বরের পর ক্লাস শুরু করবে।

৩. যে সমস্ত কলেজ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিয়ে বিভিন্ন সমস্যায় পড়ে, তারা প্রথম বর্ষের শিক্ষাবর্ষ শুরু করে দিতে পারবে যত তাড়াতাড়ি সম্ভব। সে ক্ষেত্রে প্রভিশনাল অ্যাডমিশন করা যেতে পারে। ৩১ ডিসেম্বর পর্যন্ত পরীক্ষা সংক্রান্ত যাবতীয় নথি গ্রহণ করা যাবে।

আরও পড়ুন- ৮০ টাকা কেজি হলেও পেট্রাপোলে ট্রাকেই পচে নষ্ট হচ্ছে পেঁয়াজ

৪. মেধাভিত্তিক ছাত্র ভর্তির প্রক্রিয়ায় প্রথম বর্ষের ভর্তি অক্টোবের মধ্যে শেষ করতে হবে। বাকি আসনগুলো নভেম্বরের মধ্যে পূরণ করতে হবে।

৫. বর্তমান কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে ইউজিসি জানিয়েছে, যাদের ভর্তি বাতিল হয়েছে, তাদের পুরো টাকা ফেরত দেওয়া হবে।

৬. দীর্ঘ সময় মহামারীর কারণে নষ্ট হওয়ায় এককালীন ছুটি বা বিভিন্ন ছুটি কাটছাঁট করা হবে। তা করা গেলে যথাযথ সময়ে ডিগ্রি দেওয়ার সম্ভাবনা বাড়বে।

৭. গত ২৯ এপ্রিল ও ৬ জুলাই পড়ানোর ক্ষেত্রে যে স্বাস্থ্যবিধি জারি করা হয়েছিল, সেই গাইড লাইন জারি থাকছে।

৮. বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে কলেজ বিশ্ববিদ্যালয়গুলি কোনও আইনের পরিবর্তন করতে পারে। প্রয়োজনে ছাত্র ভর্তির প্রক্রিয়া বদল করতে পারে।

আরও পড়ুন- রক্তাক্ত একবালপুর: আত্মীয়র হাতে খুন মহিলা, আহত দুই কন্যা

Previous articleরক্তাক্ত একবালপুর: আত্মীয়র হাতে খুন মহিলা, আহত দুই কন্যা
Next articleজ্বর-শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি ছত্রধর, হাজিরা দিলেন না NIA আদালতে