রাজ্যপালের শব্দচয়ন সঠিক হওয়া প্রয়োজন: কাকে বার্তা দিলেন অমিত শাহ?

বর্তমান কেন্দ্রীয় সরকার রাজ্যপালের যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। বিভিন্ন ক্ষেত্রে রাজ্যের পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীর থেকেও রাজ্যপালের মতকেই সঠিক বলে মন্তব্য করছে। বিশেষ করে অবিজেপি রাজ্যগুলির ক্ষেত্রে এ ঘটনা বেশি চোখে পড়ছে। কিন্তু এবার এক অবিজেপি রাজ্যের রাজ্যপালকে সতর্কবার্তা শোনালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। একটি সর্বভারতীয় চ্যানেলে সাক্ষাৎকারে তিনি বলেন, শব্দ চয়নের ক্ষেত্রে রাজ্যপালের সতর্ক হওয়া প্রয়োজন। তবে এই কথা তিনি বলেছেন মহারাষ্ট্রের রাজ্যপাল ভগৎ সিং কোশিয়ারির সম্পর্কে।

সম্প্রতি মহারাষ্ট্রের মন্দির খোলার বিষয় নিয়ে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে একটি চিঠি লেখেন রাজ্যপাল। সেখানে তিনি লেখেন, “মন্দির খোলা নিয়ে আপনি কি কোনও দৈব আদেশ পেয়েছেন, যে বারবার মন্দির খেলার বিষয়টি পিছিয়ে দিচ্ছেন? নাকি হঠাৎ ধর্মনিরপেক্ষ হয়ে গেলেন?” যে রাজ্যপাল ধর্মনিরপেক্ষতার শপথ নিয়ে চেয়ারে বসেন, তাঁর এই ধরনের মন্তব্য ঘিরে সমালোচনা শুরু হয়। একথা মনে করিয়ে তাঁকে চিঠির জবাব দেন উদ্ধব ঠাকরে। এই প্রসঙ্গে এদিন অমিত শাহ বলেন, “চিঠিটি আমি পড়েছি। চিঠিতে শব্দচয়নের ক্ষেত্রে আরও সতর্ক হওয়া উচিত ছিল”।

বাংলায় দায়িত্ব নিয়ে আসার পর থেকেই রাজ্যের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকড়। রাজ্যের বিরুদ্ধে বিভিন্ন সময়ে নালিশ জানিয়েছেন কেন্দ্রের কাছে। সেখানে অনেক সময় রাজ্য সম্পর্কে, এমনকী রাজ্যের মহিলা মুখ্যমন্ত্রী সম্পর্কেও ‘অবমাননাকর’ শব্দ থেকেছে। রাজনৈতিক মহলের প্রশ্ন তাহলে কী এক রাজ্যপালকে সতর্ক করে অন্য রাজ্যপালকে বার্তা দিলেন অমিত?

আরও পড়ুন- বাংলার ভোটে বিজেপির ‘মুখ’ নেই, স্বীকার করলেন অমিত শাহ