শতবর্ষে সিদ্ধার্থ শংকর, প্রাক্তন মুখ্যমন্ত্রীর স্মৃতিচারণ বর্তমান নেতৃত্বের

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধার্থ শংকর রায়ের জন্ম শতবর্ষ পালিত হল মঙ্গলবার। সিদ্ধার্থ বাবুর ২ নম্বর বেলতলা রোডের বাড়িতে এই অনুষ্ঠান উপলক্ষে উপস্থিত ছিলেন তাঁর মন্ত্রিসভার দুই সদস্য সুব্রত মুখার্জি ও প্রদীপ ভট্টাচার্য। পাশাপাশি উপস্থিত ছিলেন সৌগত রায়, সুব্রত বক্সি, আব্দুল মান্নানের মতো নেতৃত্বরাও। তাঁর শতবর্ষের জন্মদিন উপলক্ষে এদিন তাঁর প্রতিকৃতিতে মালা দিয়ে তাকে শ্রদ্ধা জানান রাজ্যের মন্ত্রী, সংসদ ও বিরোধী নেতৃত্বরা।

মঙ্গলবার সিদ্ধার্থ স্মরণ অনুষ্ঠানে উপস্থিত হয়ে তাঁর স্মৃতিচারণ করে প্রদীপ ভট্টাচার্য বলেন, ‘সিদ্ধার্থ বাবুর মন্ত্রিসভায় পাঁচজন সংখ্যালঘু মন্ত্রী ছিলেন। সম্পূর্ণভাবে তিনি ছিলেন অসাম্প্রদায়িক নেতা। তার রাজনৈতিক জীবনে কখনও তাঁকে ভেক ধরতে হয়নি। নানা সম্প্রদায়ের মানুষের মন পেতে বিশেষ পোশাক পরে অনুষ্ঠানেও যেতে হয়নি তাঁকে।’ এদিন বেলতলায় মুখ্যমন্ত্রীর বাড়িতে অনুষ্ঠানের পাশাপাশি তাঁকে স্মরণ করা হয় বিধান ভবনেও। সেখানে অনুষ্ঠানে উপস্থিত হয়ে তাঁর স্মৃতিচারণ করেন বলেন, ‘সিদ্ধার্থবাবু ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী, রাজ্যের মুখ্যমন্ত্রী, পঞ্জাবের রাজ্যপাল, আমেরিকার রাষ্ট্রদূত ও বিরোধী দলনেতা। দেশের মধ্যে তিনিই প্রথম এতগুলি পদে কাজ করে গিয়েছেন। তাঁর নেতৃত্বে ১৯৭২ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত বাংলায় ব্যাপক উন্নয়ন হয়।’

আরও পড়ুন: ভোটের প্রচারেই মধ্যেই লালু-পুত্র তেজস্বীর কোলে এসে পড়ল জুতো! তারপর?

পাশাপাশি যথাযথ মর্যাদার সঙ্গে এই দিনটিকে পালন করে প্রদেশ কংগ্রেস। সেখানে উপস্থিত ছিলেন প্রদীপ ভট্টাচার্য, সরদার আমজাদ আলী, দেবপ্রসাদ রায়, অসিত মিত্র, কৃষ্ণা দেবনাথ ও শুভঙ্কর সরকারের মত কংগ্রেস নেতৃত্বরা। অনুষ্ঠানে বক্তৃতা উঠে আসে কাজপাগল মানুষ হিসেবে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্ধার্থ বাবুর জীবনের গল্প। একই সঙ্গে সল্টলেকের ৩৯ নম্বর ওয়ার্ডেও পালিত হয় রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর জন্ম শতবর্ষ। এখানে সিদ্ধার্থ বাবুর একটি পূর্ণাবয়ব মূর্তি উদ্বোধন করেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

Previous articleপ্রেম করছেন ঠিকই কিন্তু মালাইকাকে বিয়ে করতে চান না অর্জুন, জানালেন নিজেই
Next articleপুজোর পর সংক্রামিতের সংখ্যা বাড়বে ধরে নিয়েই বেড বাড়ালো রাজ্য