বুধবারই সৌমিত্রের ট্রাকিওস্টমি, একদিন অন্তর ডায়ালিসিস

অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়কে সুস্থ করে তুলতে শুরু থেকেই চ্যালেঞ্জ নিয়েছেন বেসরকারি হাসপাতালে চিকিৎসকরা । লড়ছেন বর্ষীয়ান অভিনেতা নিজেও। পরামর্শ নেওয়া হচ্ছে বিদেশের তাবড় তাবড় চিকিৎসকদের। পাঁচজন সরকারি চিকিৎসকের বিশেষজ্ঞ টিম সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক অবস্থা খতিয়ে। গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ দিয়েছেন তারা। এবার ট্রাকিওস্টমি করার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসায় থাকা মেডিক্যাল টিম।

হাসপাতাল সূত্রে খবর, আগামিকাল বুধবার সকাল থেকে দুপুরের মধ্যে ট্রাকিওস্টমি করা হবে অভিনেতার। চিকিৎসকরা জানাচ্ছেন, সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীররিক অবস্থা একইরকম আছে। নতুন করে কোনও অবনতি হয়নি। মস্তিষ্কের স্নায়ুর সাড়া দেওয়ার সূচক গ্লাসগো কোমা স্কেল অনুযায়ী এখন ৮ থেকে ৯-এর কাছাকাছি রয়েছে। অর্থাৎ, নতুন করে অবনতি না হলেও এখনও সঙ্কটজনক তিনি।
রক্তের নানা বিষয় এবং প্লেটলেট নিয়ে সমস্যা থাকায় প্লাজমাফেরেসিস করার কথাও ভাবা হচ্ছে।

আরও জানা গিয়েছে, একদিন অন্তর নিয়মিত ৮৫ বছর বয়সী সৌমিত্র চট্টোপাধ্যায়ের ডায়ালিসিস করার সিদ্ধান্ত নিয়েছেন চিকিৎসকরা। কিডনি সমস্যার কারণেই নির্দিষ্ট সময় অন্তর নিয়মিত ডায়ালিসিসের সিদ্ধান্ত নিয়েছে মেডিক্যাল বোর্ড। কিডনি স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে এখনও ৩ থেকে ৪ সপ্তাহ সময় লাগবে। এমনটাই আশা করছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। কারণ, বেশিরভাগ নেফ্রোটক্সিক উপাদান কিডনি থেকে বের করে নেওয়া গিয়েছে। তবে রক্তের নানা বিষয় এবং প্লেটলেট নিয়ে এখনও কিছু সমস্যা রয়েছে। রাজ্য সরকারের বিশেষজ্ঞ চিকিৎসকের
পরামর্শই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- তপসিয়া অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেবে রাজ্য, ঘটনাস্থলে দাঁড়িয়ে ঘোষণা মুখ্যমন্ত্রীর

Previous articleতপসিয়া অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেবে রাজ্য, ঘটনাস্থলে দাঁড়িয়ে ঘোষণা মুখ্যমন্ত্রীর
Next articleপিছিয়ে থেকেও শেষ ল্যাপে বাজিমাত, জিতে গেলেন লালু-পুত্র!