বাতাসে বিষ-বৃদ্ধি! শীতের মুখে কলকাতায় লাফিয়ে বাড়ছে শ্বাসকষ্টের সমস্যা

শীত আসছে৷ এবার শীতের সঙ্গেই আসবে প্রবল দূষণ এবং শ্বাসকষ্টজনিত সমস্যা। এমনই আশঙ্কা প্রকাশ করেছে জনপ্রিয় স্বাস্থ্য পোর্টাল ‘প্র্যাক্টো’৷ বিশেষজ্ঞরা বলছে, দূষণের মাত্রা এতখানি বৃদ্ধি পাওয়ায় করোনা সংক্রমণের ঝুঁকিও বাড়ছে।

এমনিতেই দেশের একাধিক মেট্রোপলিটন শহরে বায়ুদূষণের পরিমাণ বাড়ছে। রাজধানী দিল্লি, মুম্বই, হায়দরাবাদ এবং কলকাতায় দূষণের মাত্রা ঊর্ধ্বমুখী সেইসঙ্গে দ্রুত বাড়ছে শ্বাসকষ্টজনিত সমস্যা। ‘প্র্যাক্টো’ জানাচ্ছে, অক্টোবর এবং নভেম্বর মাসে এই ৪ শহরে শ্বাসকষ্টজনিত সমস্যা
২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অনলাইনে অনেকেই শ্বাসকষ্টের সমস্যা নিয়ে চিকিৎসকদের পরামর্শ নিচ্ছেন। অধিকাংশ মানুষেরই শ্বাসকষ্ট, ধুলোয় এলার্জি, অ্যাজমা, শুষ্ক কাশির মতো রোগের প্রকোপ বাড়ছে। বলা হয়েছে, মূলত ২১-৩০ বছর বয়সী মানুষের মধ্যে ৩৪ শতাংশ এমন সমস্যায় ভুগছেন। ৬০ বছর বা তার ঊর্ধ্বে রয়েছেন এমন তাদের ২৮ শতাংশের এই সমস্যা দেখা দিচ্ছে। এদের মধ্যে ৭৯ শতাংশ পুরুষের শ্বাসকষ্টজনিত সমস্যাও দেখা গিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই দিল্লি, হায়দরাবাদ, মুম্বই, কলকাতা, বেঙ্গালুরু, চেন্নাই এবং পুণের মতো মেট্রো শহরে এই ধরনের সমস্যা বাড়ছে। দূষণের জেরেই এমনটা হচ্ছে বলে জানিয়েছে প্র্যাক্টো।

বাতাস ক্রমশ খারাপের দিকে যাওয়ায় ইএনটি বিশেষজ্ঞরা বলছেন, “এর অনেক কারণ আছে৷ যেহেতু শীতল বাতাসের ঘনত্ব বেশি, তাই ধূলিকনা অনেকক্ষণ ধরে বাতাসে ভেসে থাকে। ন্যাড়া পোড়ানো, নির্মাণকাজের আধিক্য, বাজি পোড়ানোর জেরে বাতাসে দূষণের মাত্রা বেড়েছে। কখনও কখনও বাইরের বাতাসের মতো ঘরের ভিতরের বাতাসও দূষিত হচ্ছে। কারণ, বিষাক্ত কণা বদ্ধ ঘরের ভিতরে রয়ে যাচ্ছে। যার ফলে শ্বাসকষ্টজনিত সমস্যা বাড়ছে।”
বিশেষজ্ঞরা বলছেন, “দূষিত বায়ু আমাদের শরীরের পক্ষে খুবই বিপজ্জনক। বিশেষ করে বয়স্ক, শিশু এবং গর্ভবতী মহিলাদের জন্য। এলার্জি, শ্বাসকষ্ট, হৃদরোগের মতো সমস্যা বাড়তে পারে।”

আরও পড়ুন : ফের বঙ্গে বৃষ্টি, এবার কি নামবে তাপমাত্রা?

Previous articleখেলতে খেলতে দিদির সঙ্গে কত কথা, ইউভানের ছবিতে মজেছেন ‘রাজশ্রী’-র ভক্তরা
Next articleবাবার মৃত্যু, অস্ট্রেলিয়ায় নিভৃতবাসে থাকা সিরাজের দেশে ফেরা কঠিন