বিগ বাস্কেটের ৮০ শতাংশ শেয়ার কিনতে চলেছে টাটা

নুন থেকে স্টিল, গাড়ি থেকে সফটওয়্যারের ব্যবসা করা ভারতের বৃহত্তম সংস্থা টাটা গোষ্ঠী ই-কমার্স ব্যবসায় এবার বিশেষ জোর দিতে চাইছে। আর সেই কারণেই অনলাইন গ্রসারি স্টোর বিগ বাস্কেটের অধিকাংশ শেয়ার কেনার পথে টাটা গোষ্ঠী। ৫ মাসের আলোচনার পর টাটার এই সিদ্ধান্ত। চিনের বৃহত্তম খুচরো বিপননীর অনলাইন সংস্থা আলিবাবা সহ বিভিন্ন সংস্থার হাতে থাকা বিগ বাস্কেটের ৫০-৬০ শতাংশ শেয়ার কিনবে টাটা গোষ্ঠী। এছাড়াও বিগ বাস্কেটের ২০-৩০ শতাংশ শেয়ার সরাসরি অধিগ্রহণ করবে টাটারা। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ব্যবসায়িক চুক্তি সম্পন্ন হতে পারে বলে টাটা গোষ্ঠী এবং বিগ বাস্কেট দুই সংস্থার এমনই খবর মিলছে। জানা যাচ্ছে, আলিবাবার হাতে থাকা বিগ বাস্কেটের ২৯ শতাংশ শেয়ারের সম্পূর্ণটাই টাটা গোষ্ঠীকে বিক্রি করে দিতে চায় চিনের সংস্থাটি।

বেঙ্গালুরুর ই-কমার্স সংস্থা বিগ বাস্কেট প্রতিদিন ৩ লক্ষ অর্ডার পেয়ে থাকে। অনলাইনে ১৮ হাজার জিনিস বিক্রি করে সংস্থাটি। ৫ হাজার ২০০ কোটি টাকার ব্যবসা করার পরেও গত অর্থবর্ষে ৯২০ কোটি টাকার ক্ষতি হয়েছে সংস্থাটির। এরপরই সংস্থার শেয়ার বিক্রির সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এই সংস্থা টাটা গোষ্ঠীকে অনলাইন ই-কমার্স ব্যবসায় বাজারে একটি জায়গা দিয়েছে। বর্তমানে টাটা ক্লিকের মাধ্যমে ইলেকট্রনিক্স অ্যাপ্লায়েন্সেস এবং কিছু প্রয়োজনীয় জিনিসের ব্যবসা করে থাকে টাটা গোষ্ঠী। তবে ই-কমার্স প্লাটফর্মে একটি অ্যাপের মাধ্যমে ইলেকট্রনিক অ্যাপ্লায়েন্স থেকে শুরু করে গ্রসারি বা মানুষের দৈনিক চাহিদার জিনিস অনলাইনে বিক্রির পরিকল্পনা নিয়েছে টাটারা। ‘সুপার-অ্যাপ’ নামে নতুন অ্যাপ চালু করে অনলাইন ই-কমার্স ব্যবসায় রিলায়েন্সকে টেক্কা দিতে সংস্থার তৈরি পরিকল্পনা সংস্থার শেষ বার্ষিক সাধারণ সভায় জানিয়েছিলেন টাটা সন্সের চেয়ারম্যান নটরাজন চন্দ্রশেখরন।

অন্যদিকে, কেন্দ্রীয় সরকারের গ্রামীণ ই-কমার্স পরিষেবার অনলাইন সংস্থা গ্রামীণ ই-স্টোরে সম্প্রতি ১০ কোটি টাকা বিনিয়োগ করেছে টাটা গোষ্ঠী। তবে সরকারি ই-কমার্স সংস্থায় কত শতাংশ শেয়ার এই বিনিয়োগের পরিবর্তে তারা অধিক গ্রহণ করেছে তা টাটা গোষ্ঠীর তরফ থেকে জানানো হয়নি।

আরও পড়ুন-‘সরকার কৃষি আইন বাতিল না করলে দিল্লিকে অচল করে দেব’, হুঁশিয়ারি কৃষকদের

Previous article‘সরকার কৃষি আইন বাতিল না করলে দিল্লিকে অচল করে দেব’, হুঁশিয়ারি কৃষকদের
Next articleবিশেষ চাহিদা সম্পন্নদের মাসে ৩ হাজার টাকা ভাতা