রাজনৈতিক অপসংস্কৃতি: পরিকল্পিত হামলা, অভিষেকের বাসভবনে কালি

রাজনৈতিক অপসংস্কৃতি নিদর্শন চারিদিকে। প্রথমে ডায়মন্ড হারবার যাওয়ার পথে জেপি নাড্ডার গাড়িতে হামলা এবং রাতে দিল্লির বঙ্গভবন ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে কালি- হামলা। রাজনৈতিক আক্রমণ ছেড়ে এই ব্যক্তি আক্রমণের নিন্দা সব মহলে।

বৃহস্পতিবার, ডায়মন্ড হারবারের শিরাকোলে বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডার কনভয়ে হামলা হয়। তার কয়েক ঘণ্টার মধ্যেই বৃহস্পতিবার রাতে সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাসভবনে হামলা হয়। হামলা চালানো হয় বঙ্গভবনেও। একটি ভিডিওয় তাতে দেখা যাচ্ছে, কয়েকজন যুবক হাতে পোস্টার নিয়ে দিল্লিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাসভবনের বাইরে বিক্ষোভ দেখাচ্ছেন। হিন্দিতে স্লোগান দিতেও দেখা যায়। একইসঙ্গে অভিষেকের বাংলোর বাইরের দেওয়ালে, নেমপ্লেটে কালি লেপে দিয়েছেন বিক্ষোভকারীরা। যদিও এই ভিডিওর সত্যতা যাচাই করেনি ‘এখন বিশ্ব বাংলা সংবাদ’।

অভিযোগ, তৃণমূল সাংসদের বাড়ি লক্ষ্য করে ইটও ছোড়া হয়েছে। একইভাবে তাণ্ডব চালানো হয় দিল্লির চাণক্যপুরীর বঙ্গভবনেও।যদিও এই ঘটনার পর রাতেই বঙ্গভবন ও অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে সিআইএসএফ জওয়ানদের মোতায়েন করা হয়েছে। এই ঘটনায় ২ জনকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ।

অন্যদিকে, বৃহস্পতিবার সকালে ডায়মন্ড হারবার যাওয়ার পথে বিজেপির সর্বভারতীয় সভাপতি গাড়ির কনভয়ে হামলা হয়। এই ঘটনায় তৃণমূলের দিকে অভিযোগের আঙুল তোলে বিজেপি। তবে, এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করে তৃণমূল নেতা তথা সাংসদ সৌগত রায় বলেন, “যারা হামলা চালিয়েছে তারা কোনও রাজনৈতিক দলের পতাকা নিয়ে না এলেও বোঝাই যাচ্ছে যে তারা বিজেপি–র গুন্ডা। এইসব বিজেপি–র স্বভাব। আমি এ ঘটনার তীব্র নিন্দা করছি। এ সব করে বাংলা ও বাঙালিকে ঠান্ডা করা যাবে না”।

আরও পড়ুন : ডায়মন্ড হারবারে ধুন্ধুমার: নাড্ডা-সহ বিজেপি নেতৃত্বের কনভয়ে হামলার অভিযোগ, নামলো RAF

কিন্তু এইভাবে ব্যক্তি আক্রমণের নিন্দা করেছেন সকলে। তৃণমূলের পক্ষ থেকে এদিন জেপি নাড্ডার যাত্রাপথে কালোপতাকা দেখানো হয়, মিছিল করা হয়। সেটা রাজনৈতিক কর্মসূচি। বিরোধিতার হাতিয়ার হিসেবে সেটা হয়ে থাকে। কিন্তু ইট ছোড়া কেন? এ প্রশ্নে তৃণমূল নেতৃত্ব খুব স্পষ্টভাবে জানান, নিজেদের ভাবমূর্তি নষ্ট করতে কখনই তাদের তরফ তরফ থেকে এ কাজ করা হবে না। বিজেপির তরফ থেকেই রাজ্যের আইনশৃঙ্খলাকে কালিমালিপ্ত করতে পরিকল্পিতভাবে এ ধরনের হামলা চালানো হয়েছে। এই অভিযোগের স্বপক্ষে তাঁরা বলেন, এই কারণেই রাতে বঙ্গভবন এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাংলোয় বিজেপি আশ্রিত দুষ্কৃতীরা হামলা চালায়। এই থেকেই বোঝা যাচ্ছে ব্যক্তি আক্রমণের রাজনীতি করছে বিজেপি, মত তৃণমূলের।

Previous article‘স্বাস্থ্যসাথী’ প্রকল্পের কর্পোরেট হাসপাতালের আর্জি, টাকা বাড়ানো হোক
Next articleকৃষি আইন কর্পোরেটদেরই স্বার্থরক্ষা করবে, মত কৌশিক বসুর