পাকিস্তান-চিন একসঙ্গে হামলা চালাবে দেশে! লাদাখ সীমান্তে গোলাবারুদ মজুত ভারতীয় সেনার

যেকোনও ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে সক্ষম হবে ভারত (India), সম্প্রতি বিদেশমন্ত্রী জয়শঙ্কর (S Jaishankar) সহ একাধিক মন্ত্রীরা একথা জানিয়েছেন। ইতিমধ্যে সেনাবাহিনীকে বেশি করে সমরাস্ত্র মজুত করার ক্ষমতা দেওয়া হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের নির্দেশে বলা হয়েছে, টানা ১৫ দিন যুদ্ধ করার মতো রসদ যেন মজুত করে রাখা হয়। গোলাবারুদ, বুলেট, গ্রেনেড, ল্যান্ডমাইন ও অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল-সহ প্রচুর অস্ত্রশস্ত্র মজুত করছে ভারতীয় সেনা। এগুলি পূর্ব লাদাখের ভারতীয় সেনার ফরোয়ার্ড পোস্টগুলির কাছে গোপন অস্ত্রভাণ্ডারে মজুত করা হচ্ছে। সূত্র অনুযায়ী জানা যাচ্ছে, শুধু চিন নয় পাকিস্তানও হামলা করতে পারে।

একাধিক ভারতীয় ওয়েবসাইটে প্রকাশিত খবর অনুযায়ী, ভারতীয় সেনাবাহিনী (Indian Army) মনে করছে, পূর্ব লাদাখে ভারতের সঙ্গে চিনের যুদ্ধ হলে সুযোগ বুঝে পশ্চিম লাদাখে হামলা চালাবে পাকিস্তান (Pakistan)। ফলে মহাযুদ্ধে লড়াই করতে হবে ভারতীয় সেনাদের। সেনাবাহিনী মনে করছে, গোপনে বোঝাপড়া করেই একসঙ্গে হামলা চালাবে চিন-পাকিস্তান। ইদানিং তার প্রমাণ মিলেছে। কারণ, গালওয়ানে চিনের হামলার পর যখন উত্তেজনা বেড়ে গিয়েছিল ঠিক সেই সময় পাকসেনা পশ্চিম লাদাখে নিজেদের সক্রিয়তা বাড়িয়ে দিয়েছিল। এতদিন সেনা যুদ্ধ চালাতে কাশ্মীর ও লাদাখে ১০ দিনের অস্ত্রভাণ্ডার মজুত রেখেছিল। কিন্তু এবার তা বাড়িয়ে ১৫ দিন করা হচ্ছে। ফলে গোলাবারুদ, বুলেট, গ্রেনেডের চাহিদা বেড়েছে।

এছাড়াও কেন্দ্রীয় সরকার ৫০ হাজার কোটি টাকা মঞ্জুর করেছে। কারণ কাশ্মীর (Kashmir) এবং লাদাখে (Ladakh) মোতায়েন সেনার এখনকার চাহিদা মেনে গোলাবারুদ কিনতে হবে। জানা গিয়েছে, সেনাকে এই পরিমাণ অর্থ নিজেদের মতো খরচ করার স্বাধীনতা দেওয়া হয়েছে। দেশি এবং বিদেশি অর্ডিন্যান্স কারখানাগুলি থেকে প্রচুর গোলাবারুদ, বুলেট, গ্রেনেড কেনা বা আমদানি করা হবে। উল্লেখ্য, এতদিন সিকিমের কাছে ডোকলাম (Doklam) ছাড়া চিন সীমান্তের অন্যত্র যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়নি। ফলে বেশি পরিমাণ অস্ত্র মজুত করার দরকার পড়েনি। কিন্তু, এখন পরিস্থিতি পালটেছে। পাকিস্তান-চিন আগ্রাসন ভারতের ক্ষেত্রে ব্যাপক বিপজ্জনক হয়ে উঠেছে। সেই কারণেই লাদাখ ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতিতে সেনা ও বায়ুসেনা বিপুল পরিমাণে অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল, হাউইৎজার কামানের গোলা, প্রিসিশন গাইড মিসাইল ও লেসার গাইডেড বোমা মজুত করছে।

Previous articleগডসেকে দেশভক্ত বলা বিজেপি নেত্রী প্রজ্ঞা এবার মমতাকে বললেন শূদ্র ও পাগল!
Next articleডোমেইনে ফেসবুকের নাম ব্যবহার, অস্থায়ীভাবে বন্ধের আদেশ আদালতের