অস্ট্রেলিয়ায় প্রথম টেস্টে দলে ঋদ্ধি না ঋষভ, জল্পনা তুঙ্গে

এই মুহূর্তে ভারতীয় টেস্ট দলে দুজন উইকেটরক্ষক। ঋদ্ধিমান সাহা  এবং ঋষভ পন্থ। ঋদ্ধি এবং ঋষভ দু’জনেই রয়েছেন দুর্দান্ত ফর্মে। আর এটাই ভারতীয় টিম ম্যানেজমেন্টের কাছে একটা চিন্তার কারণ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেডে প্রথম দিনরাত্রি টেস্ট ম্যাচে কে সুযোগ পাবেন ঋদ্ধিমান সাহা নাকি ঋষভ পন্থ? এই নিয়েই চলছে জোর জল্পনা।
কারণ দুজনেই রয়েছেন দুর্দান্ত ফর্মে, দুজনেই অস্ট্রেলিয়া এ দলের বিরুদ্ধে রান পেয়েছেন। আর সেই কারণেই কাকে বাদ দিয়ে প্রথম টেস্টে কাকে সুযোগ দেওয়া হবে এই নিয়ে চলছে জোর জল্পনা।
প্রথম প্রস্তুতি টেস্ট ম্যাচে অপরাজিত ৫৪ রানের ইনিংস খেলে ভারতকে হারের হাত থেকে বাঁচান ঋদ্ধিমান সাহা। দ্বিতীয় টেস্ট ম্যাচে টি-২০ মেজাজে ব্যাট করে দুর্দান্ত সেঞ্চুরি করেন ঋষভ পন্থ। আর তাই এই দু’জনের রান পাওয়ায় এখন চিন্তায় বাড়াচ্ছে টিম ম্যানেজমেন্টকে। যেহেতু দুজনেই প্রস্তুতি ম্যাচে রান পেয়েছেন এবং দুজনই ভালো উইকেট রক্ষক তাই কাকে বাদ দিয়ে কাকে দলে নেওয়া হবে সেই নিয়ে চলছে নানান প্রশ্ন।
এদিকে গত সফরে অস্ট্রেলিয়ার মাটিতে দুটি শতরান করেছিলেন ঋষভ পন্থ, তবে হালের ফর্মে পন্থের থেকে এগিয়ে ঋদ্ধি। সদ্য সমাপ্ত আইপিএল এ অসাধারণ পারফর্ম করেছেন বাংলার এই ক্রিকেটার, যেখানে ঋষভের ফর্ম মিশ্র।
এই আলোচনায় তিনি পন্থের থেকে ঋদ্ধিমানকে এগিয়ে রাখলেন ধারাভাষ্যকার তথা প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান সঞ্জয় মঞ্জরেকর। তিনি বলেছেন, “টেস্টে সবসময় কিপিং স্কিলই গুরুত্বপূর্ণ। স্টিভ স্মিথকে শুরুতেই ড্রপ করলে সে ২০০ রান করে ফেলবে। তাই ঋদ্ধিমান সাহা। এছাড়া অস্ট্রেলিয়ায় পেস বোলিংয়ের বিরুদ্ধে ভালো একজন কিপারের প্রয়োজন। সেখানে আবারও আসবেন ঋদ্ধিমান সাহা।”