রাজ্যপালের অপসারণের দাবি জানিয়ে রাষ্ট্রপতিকে চিঠি তৃণমূল সংসদীয় দলের

রাজ্যপাল (Governor) জগদীপ ধনকড় (Jagdeep Dhankar) সাংবিধানিক রীতিনীতি মানছেন না। তাঁর অপসারন চেয়ে এবার রাষ্ট্রপতিকে চিঠি লিখলেন তৃণমূল (TMC) কংগ্রেসের সংসদীয় দল। পাঁচজন সাংসদের স্বাক্ষর সংবলিত ৬ পাতার এই চিঠি তাঁরা রাষ্ট্রপতিকে (President of India) পাঠিয়েছেন।

ডেরেক ওব্রায়েন, সুদীপ বন্দোপাধ্যায়, কল্যাণ বন্দোপাধ্যায়,
কাকলী ঘোষদস্তিদার, সুখেন্দু শেখর রায়, এই পাঁচজনের স্বাক্ষর করা চিঠি রাষ্ট্রপতিকে পাঠানো হয়েছে। সেইসঙ্গে অভিযোগের প্রেক্ষিতে একধিক তথ্য তুলে দেওয়া হয়েছে রাষ্ট্রপতির হাতে। সেখানে তৃণমূলের পক্ষে দাবি করা হয়েছে, অবিলম্বে পশ্চিমবঙ্গের রাজ্যপালের পদ থেকে অপসারন করা হোক জগদীপ ধনকড়কে। তাঁর বিরুদ্ধে নেওয়া হোক ব্যাবস্থা। বুধবার তৃণমূল ভবনে সাংবাদিক সম্মেলন করে রাজ্যপাল নিয়ে দলের অবস্থানের কথা জানালেন তৃণমূল সাংসদ তথা সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের মুখপাত্র সুখেন্দু শেখর রায়।

রাজ্যপাল সংবিধানের নিয়মকানুনকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক মন্তব্য করছেন। ভারতের আর কোনও রাজ্যের রাজ্যপাল এমন আচরণ করেছেন কিনা জানা নেই।
রাজ্যপালের আসনকে অমর্যাদা করছেন ধনকড়। সাংবিধানিক রীতিনীতি লঙ্ঘন করে চলেছেন। দিল্লির শায়েনশাদের নির্দেশে এসে রাজনৈতিক এজেন্ডা পালন করছেন, এদিন এমনই অভিযোগ করেন শুখেন্দু শেখর রায়।

 

৬ পাতার স্মারকলিপিতে যে বিষয়গুলি রাষ্ট্রপতির তুলে ধরা হয়েছে:

(১) মুখ্যমন্ত্রীকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার কথা বলেছেন রাজ্যপাল।

(২) স্পিকারকে নিয়ে প্রশ্ন তুলেছেন।

(৩) বিধানসভার কাজ নিয়ে কথা বলছেন। বিধাসভার মর্যাদাহানি করেছেন।

(৪) রাজ্যপাল বলছেন, শিল্প সম্মোলনের হিসাব চাই, এই অধিকার তাঁর নেই।

(৫) নির্বাচন সুষ্ঠ ভাবে হওয়ার দ্বায়িত্ব নির্বাচন কমিশনের। সাংবিধানিক সংস্থা। এই নিয়ে রাজ্যপালেন তো কিছু বলার থাকে না।

সুখেন্দু শেখর রায় বলেন, “সুপ্রিম কোর্টের একটি নির্দেশে স্পষ্ট বলা হয়েছে, রাজ্য সরকারের কাজকর্মে রাজ্যপালের সহযোগিতার কথা। প্রকাশ্যে সমালোচনা করা যায় না। রাজ্যপালের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছি আমরা। সংবিধান মানছেন না রাজ্যপাল। তাঁকে অপসারনের দাবি জানিয়োছি আমরা।”

আরও পড়ুন:‘তেজস্বী মুখ্যমন্ত্রী হোক, আপনাকে প্রধানমন্ত্রী হিসেবে সমর্থন করব’, নীতীশকে RJD-র প্রস্তাব

Previous articleফিরে দেখা ২০২০: (রাজ্য)
Next article২০২১ সাল থেকে বাংলার মাটি হবে ভয়হীন : রাজ্যপাল