কোভিশিল্ড-কোভ্যাক্সিনকে চূড়ান্ত অনুমোদন DCGI-এর

দেশবাসীর জন্য় স্বস্তির খবর !

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়-অ্যাস্ট্রাজেনেকা তৈরি ‘কোভিশিল্ড’ এবং ভারত বায়োটেকের ‘কোভ্যাক্সিন’ ভারতে জরুরি ভিত্তিতে ব্যবহারের চূড়ান্ত অনুমতি পেল। আগেই ছাড়পত্র দেওয়ার সুপারিশ করেছিল সরকারি বিশেষজ্ঞ কমিটি। রবিবার তাতে অনুমোদন দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)।

রবিবার সকালে সাংবাদিক বৈঠকে কোভিশিল্ড প্রসঙ্গে DCGI বলে, দেশের বাইরে ক্নিনিকাল ট্রায়ালে ২৩,৭৪৫ অংশগ্রহণকারীর সুরক্ষা, কার্যকারিতা এবং অনাক্রম্যতা সংক্রান্ত তথ্য পেশ করেছিল সেরাম। যে ভারতীয় সংস্থা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রোজেনেকার যৌথভাবে তৈরি করোনা টিকার উৎপাদন করছে। সেখানে প্রত্যেকের বয়স ১৮ বা তার ঊর্ধ্বে ছিল। সার্বিকভাবে টিকার ৭০.৪২ শতাংশ কার্যকারিতার প্রমাণ মিলেছে। একইসঙ্গে ভারতে যে দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালিয়েছে সেরাম, সেই তথ্যের সঙ্গে বিদেশের ক্নিনিকাল ট্রায়ালের মিল রয়েছে। তার ভিত্তিতে জরুরি অবস্থায় নিয়ন্ত্রিতভাবে শর্তসাপেক্ষে অক্সফোর্ডের করোনা টিকা ব্যবহারের সুপারিশ করেছিল বিশেষজ্ঞ কমিটি।

এরপর কোভ্যাক্সিনের নিয়ে DCGI বলে, ICMR-ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির (এনআইভি) সঙ্গে যৌথভাবে যে প্রক্রিয়ায় করোনা টিকা তৈরি করেছে ভারত বায়োটেক, তা অত্যন্ত সুরক্ষিত পদ্ধতি। ভারত বায়োটেকের আবেদনে শিম্পাঞ্জি, খরগোশ, ইঁদুর-সহ বিভিন্ন প্রাণীর উপর চালানো পরীক্ষার তথ্য জমা দেওয়া হয়েছিল। কোভ্যাক্সিন প্রয়োগের ফলে মানবদেহে ভালো প্রতিরোধ ক্ষমতার প্রতিক্রিয়া মিলছে। প্রায় ৮,০০০ অংশগ্রহণকারীকে নিয়ে প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের ফলাফল মিলেছিল। একইসঙ্গে ডিসিজিআই জানিয়েছে, তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ২৫,৮০০ জন স্বেচ্ছাসেবকের মধ্যে প্রায় ২২,৫০০ জনকে ইতিমধ্যে টিকা প্রদান করা হয়েছে। সেই তথ্য অনুযায়ী আপাতত কোভ্যাক্সিন সুরক্ষিত বলেই বিবেচিত হয়েছে। সেই ট্রায়াল এখনও চলবে।

এরপরই ‘কোভিশিল্ড’-‘কোভ্যাক্সিন’ দুটি ভ্যাকসিনকেই জরুরি ভিত্তিতে ব্যবহার করার অনুমোদন দিয়েছে ডিসিজিআই। টিকার সুরক্ষার বিষয়ে একেবারে নিশ্চিত হয়েই অনুমোদন দেওয়া হয়েছে বলে দাবি করেছেন ডিসিজিআই। বলা হয়েছে, ‘সুরক্ষা নিয়ে ন্যূনতম উদ্বেগ থাকলেও আমরা কোনও কিছুর অনুমোদন দিতাম না। হালকা জ্বর, ব্যথা এবং অ্যালার্জির মতো পার্শ্বপ্রতিক্রিয়া প্রতিটি টিকার ক্ষেত্রে সাধারণ বিষয়।’

আরও পড়ুন-কেআইএফএফ: থিম কান্ট্রি ইতালি, এবার সব অনুষ্ঠানই অনলাইন

Advt

Previous articleশহরে শীতের ঝড়ো ব্যাটিং, জুবুথুবু জেলাও
Next articleদার্জিলিঙে রাজপাট ফের নেব, ঘোষণা বিমল গুরুংয়ের