CAA-NRC-NPR-র বিরুদ্ধে প্রতিবাদী তরুণীর ছবি বিকৃতির অভিযোগ

CAA-NRC-NPR নিয়ে গতবছর ঠিক এই সময় উত্তাল হয়েছিল দেশের বিভিন্ন প্রান্ত। শহর কলকাতায়ও হয়েছিল সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রতিবাদ। সেই সময় প্রায় সব ছবিই ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। তেমনই কলকাতায় দীপান্বিতা পালও সিএএ-র বিরুদ্ধে সরব হওয়ার ছবি ভাইরাল হয় সোশ্যায় মিডিয়ায়। সেই ছবিতে এডিট করে বদলে দেওয়া হয়েছে প্ল্যাকার্ডের লেখা তথ্য, যা রীতিমতো কুরুচিকর। তা নিয়ে ট্রোলের শিকারও হলেন দীপান্বিতা পাল। তার পর নিজেই ফেসবুকের ওয়ালে তীব্র প্রতিবাদ জানালেন তিনি।

কলকাতার নিউ মার্কেট চত্বরে হয়েছিল সিএএ–বিরোধী প্রতিবাদ। সেই সময় দীপান্বিতার গলায় ঝোলানো প্ল্যাকার্ডে লেখা ছিল ‘শাড়ি কাপড় খুলব না, Documents দেবো না No NRC CAA NPR. No TG Bill’. এই ছবির বিকৃত করে লেখা হয়েছে, ‘শাড়ি কাপড় খুলে দেবো তাও Documents দেবো না No NRC CAA NPR.’

আসল ছবি
বিকৃত করা ছবি

দীপান্বিতা নিজের ফেসবুক ওয়ালে লিখেছেন, “আসলে ধর্ষকের চোখ তো, স্বাভাবিকভাবেই “না” কে “হ্যাঁ” দেখেছে। ভারতে CAA-NRC-NPR বিরোধী আন্দোলনের অনেক আগে থেকেই এদেশের রুপান্তরকামী মানুষজন তৎকালীন Transgender Bill এর বিরুদ্ধে লাগাতার আন্দোলন করে চলেছেন। অধুনা Transgender Bill জানায় যে রুপান্তরকামী মানুষজন দের এবার সরকারি প্রতিনিধি ও ডাক্তারদের সামনে জামাকাপর খুলে প্রমাণ করতে হবে যে তাঁরা Transgender। ভাবতে পারবেন আমি বা আপনি একদল অচেনা মানুষের সামনে নগ্ন অবস্থায় অবনত হয়ে দাঁড়িয়ে আছি যাতে তাঁরা শরীর ছুঁয়ে যাচাই করে নিতে পারে আমরা “ভান” করছি কিনা? পারবেননা, কারণ আপনাদের শরীর দামি, রাষ্ট্রের হাতের খেলনা নয় (এখনো অবধি)। প্রথমত যে রাষ্ট্র মনে করে তার নাগরিকদের উলঙ্গ করে, তাঁর শরীর ঘুরিয়ে ফিরিয়ে দেখে তাকে তাঁর লিঙ্গপরিচয় নির্ধারণ করে দেবে, সেই রাষ্ট্র ফ্যাসিবাদী ও ধর্ষকামী। দ্বিতীয়ত Transgender মানুষ মাত্রই তার শরীরে কোন পরিচায়ক চিহ্ন থাকবে এরম ধারণা সম্পূর্ণ ভুয়ো ও অবৈজ্ঞানিক। এহেন আপামর মূর্খ ও ট্রান্সফোবিক রাষ্ট্রের প্রান্তিক ও অত্যাচারিত Transpersons স্বাভাবিকভাবেই CAA-NRC-NPR এর মত একটি আদ্যন্ত সংখ্যালঘু নির্মূলকারী আইনের বিরুদ্ধে রুখে দাঁড়ান। Detention Camp এ যে সবার আগে তাঁরাই পৌঁছাবেন এবং পাশবিক নির্যাতনের শিকার হবেন তা আসামের হালহকিকত জানলেই টের পাবেন। আমি তাঁদের রুখে দাঁড়ানোর বার্তার বাহকটুকু হয়ে এই পোস্টারটি বানিয়ে গেছিলাম। সেই ছবিটি চাড্ডী আইটি সেলের ভাইটিরা B612 এ কাঁচাহাতে নিজেদের ধর্ষক মনের চূড়ান্ত ফ্যান্টাসির বাস্তবায়ন করেছে। দেখে অবাক হলাম না, হাসি পেলো। তাই ভাইটিদের বলে রাখছি যে হ্যাঁ, প্রাণ টুকু নিয়ে নিলেও, কাগজ দেখাবো না। ইনকিলাব জিন্দাবাদ! #NoNRC #NoTGAct”

আরও পড়ুন-কে ডি সিংকে গ্রেফতারের পর নারদকাণ্ডে ম্যাথুর বয়ান চেয়ে সিবিআই-কে চিঠি ইডির

Advt

Previous articleআসন্ন নির্বাচনে কটা আসন দখল করবেন? জানিয়ে দিলেন আত্মবিশ্বাসী আব্বাস সিদ্দিকি
Next articleপূর্ব মেদিনীপুর তৃণমূলে ক্রমশই ব্রাত্য, কোণঠাসা অধিকারী- পরিবার