রঙিন বামেদের মিছিল, ফুটবল খেলতে খেলতে স্লোগান উঠল ‘খেলা হবে’

কুথার বন্যা, আক্রমণ ও প্রতিআক্রমণে যখন মেতে উঠেছে বঙ্গ রাজনীতি ঠিক সেখানেই এক অন্যরকম ছবি তুলে ধরল বাম ছাত্র যুবদের নবান্ন অভিযান। সবকিছুকে পেছনে ফেলে একেবারে রঙিন বামেদের এই মিছিল। পোস্টারে, স্লোগানে, ব্যবহারে, আক্রমণে। কখনও মিছিলে ফুটবল, কখনও দেখা গেল রসগোল্লা খাওয়ার প্রতিযোগিতা। আবার ফুটবল খেলতে খেলতে স্লোগান উঠল ‘খেলা হবে’। কলেজ স্ট্রিট যেন মনে করিয়ে দিল অতীত ছাত্র আন্দোলনের স্মৃতি।

মধ্য কলকাতা কার্যত স্তব্ধ হয়ে যায় বাম মিছিলে। লক্ষ্যণীয় বিষয় হলো, ছাত্র-যুবরা আক্রমণাত্মক নয়, গান্ধীগিরির পথ নেয় এদিনের মিছিলে। তাই পুলিশকে স্যানিটাইজার-মাস্ক দেওয়ার পাশাপাশি আক্রমণাত্মক সমর্থককে পুলিশের সঙ্গে সঙ্ঘর্ষ থেকে সরিয়ে নেয়। যুব-ছাত্ররা বলেন, প্রতিরোধ হবে।

আরও পড়ুন:বাম ছাত্রদের নবান্ন অভিযানকে ঘিরে নিরাপত্তার ঘেরাটোপে ধর্মতলা চত্বর

সব মিলিয়ে মিছিল রুখতে ৪টি জলকামান প্রস্তুত রাখা হয়। মিছিলের প্রথম মুখ এসএন ব্যানার্জি পৌঁছতেই জলকামান চালানো শুরু হয়। ধর্মতলা চত্বরে যখন এই পরিস্থিতি, তখন মিছিলের লেজ কলেজ স্ট্রিটে। ফলে জনসমাগম বিরাট। আর সেই কারণে ২৫টি জায়গায় ব্যারিকেড করা হয়েছে। কিন্তু দীর্ঘক্ষণ ধরে জলকামান চলতে থাকায় পাল্টা ইট ছুড়তে থাকে মিছিলকারীরা। এরপর শুরু হয় পুলিশের লাঠি। দেখা যায় সর্বস্ব ভিজে আহত হয়ে নিরাপদ জায়গা খুঁজছেন ছাত্ররা। ফলে নবান্ন পৌঁছনো দূর-অস্তই রইল।

Advt

Previous articleলক্ষ্য সুস্থ বাণিজ্য পরিবেশ: শুরু হচ্ছে ৩৩তম ‘ইন্ডাস্ট্রিয়াল ইন্ডিয়া ট্রেড ফেয়ার’
Next articleএ বছরের মতো কলকাতা থেকে বিদায় নিল শীত