ভারতীয় সেনার শক্তি বৃদ্ধি, যুক্ত হল ১১৮টি ‘অর্জুন’

আরো মজবুত হলো ভারতীয় স্থলসেনা। রবিবার চেন্নাইয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে ভারতীয় সেনার হাতে উন্নত অর্জুন ট্যাঙ্ক তুলে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। জানা গিয়েছে, মোট ১১৮ টি ‘অর্জুন মার্ক ১এ’ (Arjun Mark 1A) ট্যাঙ্ক সেনাবাহিনীর হাতে তুলে দিয়েছেন তিনি। এমনিতেই সেনাবাহিনীকে অর্জুন ট্যাঙ্ক নাম রয়েছে বেশ। তবে পূর্ববর্তী ট্যাঙ্কগুলির তুলনায় আধুনিক অর্জুন অনেক বেশি শক্তিশালী। স্থল সেনার পাশাপাশি প্রতিপক্ষের যুদ্ধবিমান কেউ ধ্বংস করতেও সক্ষম ভারতে তৈরি এই যুদ্ধাস্ত্র। এতোগুলি অর্জুন ট্যাঙ্ক তৈরি করার মাধ্যমে ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্পে জোর দিল কেন্দ্রীয় সরকার। ট্যাঙ্কগুলি তৈরি হয়েছে একেবারে দেশীয় পদ্ধতিতে। নির্মাণকর্তা প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ডিআরডিও (DRDO)।

আগের তুলনায় নতুন অর্জুনে রয়েছে ১৫ রকমের অত্যাধুনিক ব্যবস্থা। অর্জুন ট্যাঙ্কগুলি তাদের ‘ফিন স্ট্যাবিলাইজড আর্মার পেয়ার্সিং ডিসার্ডিং সাবোট (FSADS)’ গোলাবারুদ এবং ১২০ মিমি ক্যালিবার রাইফেল বন্দুকের জন্য বিখ্যাত। এটিতে একটি কম্পিউটার পরিচালিত উন্নত ফায়ার কন্ট্রোল সিস্টেম রয়েছে যা স্থির দর্শন-সহ সমস্ত রকম আলোতে কাজ করে। ৭.৬২ মিমি মেশিনগান, আকাশপথ থেকে আগত বিমান শত্রু এবং স্থলভাগে অবস্থিত টার্গেটে হামলার করার জন্য একটি ১২.৭ মিমি মেশিনগান যুক্ত করা রয়েছে। যার জন্য খরচ হয়েছে ৮ হাজার ৪০০ কোটি টাকা।

DRDO প্রধান সতীশ রেড্ডি জানিয়েছেন, পূর্ববর্তী ট্যাঙ্কের চেয়ে ১৫ টি অতিরিক্ত আপডেটেড বৈশিষ্ট্যর পাশাপাশি প্রদান করা হয়েছে ৭১ টি উন্নত প্রযুক্তি। এতোদিন ভারতীয় সামরিকবাহিনীতে গুরুত্বপূর্ণ জায়গা দেওয়া হয়েছিল টি-৯০ বা ভীষ্ম ট্যাঙ্ককে। এখন তার সঙ্গে যুক্ত হল অর্জুন। ১ হাজার ১৯৩ টি ভীষ্ম ট্যাঙ্ক রয়েছে সেনায়৷ আগামী দিনে আরও এক হাজার ট্যাঙ্ক বাহিনীতে যুক্ত হতে পারে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: এবার বামেদের মুখেও “খেলা হবে”, কান্তির হাতিয়ার মানুষের দাবি

Advt

Previous articleহুগলিতে ডানলপ মাঠে মোদির জনসভা, সভাস্থল পরিদর্শন লকেটের
Next articleদলীয় নেতাকে অপসারণ কেন? প্রতিবাদে বিজেপি সদর দফতরের সামনে কর্মীদের তুমুল বিক্ষোভ