একইসঙ্গে দুই জায়গায় ভোটার! শুভেন্দুর মনোনয়ন বাতিলের দাবিতে কমিশনে তৃণমূল

একুশের বিধানসভা নির্বাচনে(assembly election) এই মুহূর্তে পশ্চিমবঙ্গের হাইভোল্টেজ কেন্দ্র হিসেবে ধরা হচ্ছে নন্দীগ্রামকে(Nandigram)। এখান থেকেই এবার প্রার্থী হয়েছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। পাশাপাশি বিজেপি তরফে প্রার্থী শুভেন্দু অধিকারী(suvendu adhikary)। এহেন নন্দীগ্রাম নিয়েই এবার শুরু হলো নয়া তরজা। শুভেন্দু অধিকারী বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলে কমিশনের দ্বারস্থ হল তৃণমূল। হলদিয়া ও নন্দীগ্রাম দুটি জায়গার ভোটার তালিকাতেই নাম রয়েছে শুভেন্দুর। এমনই অভিযোগ তোলা হয়েছে তৃণমূলের তরফে। একসঙ্গে নন্দীগ্রামের ভোটার তালিকায় নাম তুলতে মিথ্যে তথ্য দেওয়ার অভিযোগে শুভেন্দুর বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেওয়ার পাশাপাশি তার মনোনয়ন বাতিলের আবেদন জানিয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হলো তৃণমূল। এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে।

সম্প্রতি কমিশনেকে লেখা চিঠিতে তৃণমূলের তরফে অভিযোগ করা হয়, নন্দীগ্রামের ভোটার হওয়ার জন্য রীতিমতো মিথ্যাচার করেছেন শুভেন্দু অধিকারী। নন্দীগ্রামে তার বাসভবনের যে ঠিকানা তিনি দিয়েছেন তা সম্পূর্ণ মিথ্যা। এমনকি হলদিয়া থেকে নন্দীগ্রামে ভোটার হওয়ার আবেদনের পর বিএলও-র তরফ থেকে যে ‘ভেরিফিকেশন ভিজিট’ হয় সেখানেও অনুপস্থিত ছিলেন শুভেন্দু। প্রমাণ স্বরুপ অঞ্চলের বিএলও-র একটি বক্তব্য তুলে ধরা হয়েছে চিঠিতে। যেখানে সরকারি আধিকারিক বিজালি গিরি রায়ের সরকারি ভিজিটে অনুপস্থিত শুভেন্দু সম্পর্কে লিখেছেন, ‘উপরোক্ত আবেদনকারী নন্দনায়কবর গ্রামের স্থায়ী বাসিন্দা নন। কারণ আমি বিএলও সাহেবা এই এলাকায় কাজ করিতেছি। কিন্তু কোনোদিন(৬ মাস) ওনাকে মৃণাল বেরার বাড়িতে দেখি নাই। তাই উনি আমার এলাকার নাগরিক হিসেবে গণ্য নন। তাছাড়া নিয়ম অনুযায়ী ওনার আবেদনপত্রের উপরে যেকোনো দুটি সরকারি ডকুমেন্টস প্রুফ নেই।’ এই তথ্য তুলে ধরে তৃণমূলের তরফে দাবি করা হয়েছে, নিজেকে নন্দীগ্রামের ভোটার দাবি করে মনোনয়ন জমা দিয়েছেন শুভেন্দু অধিকারী। অথচ এখনো হলদিয়ার ভোটার লিস্টে ওনার নাম রয়েছে। নন্দীগ্রামের ভোটার তালিকাতেও ওনার নাম। তবে শুভেন্দু নন্দীগ্রামের যে ঠিকানা দিয়েছেন, নথি বলছে এই তথ্য সম্পূর্ণ মিথ্যা। অর্থাৎ রীতিমতো মিথ্যা তথ্য দিয়ে নন্দীগ্রামের ভোটার হয়েছেন শুভেন্দু। ফলস্বরূপ ভোটার হিসেবে নন্দীগ্রাম থেকে ওনার নাম কাটা হোক এবং মিথ্যাচার করার অভিযোগে ওনার মনোনয়নপত্র বাতিল করে অবিলম্বে শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হোক।

আরও পড়ুন:দেশ থেকে বিজেপিকে তাড়াতে বাংলা থেকে লড়াইয়ের ডাক মমতার

উল্লেখ্য, সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী তথা নন্দীগ্রামে তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলে কমিশনের দ্বারস্থ হয়েছিল শুভেন্দু। দাবি করা হয়েছিল, মমতার বিরুদ্ধে ৬ টি ফৌজদারি মামলা রয়েছে। অথচ মনোনয়নপত্র জমা দেওয়ার সময় সে তথ্য সম্পূর্ণরূপে ধামাচাপা দিয়েছেন তিনি। যদিও পরে জানা যায় এই মমতা সেই মমতা নন। স্বাভাবিকভাবেই এই ঘটনায় মুখ পোড়ে বিজেপির। এই ঘটনার মাত্র দুদিন পর মনোনয়নপত্রে ভুল তথ্য দেওয়ার অভিযোগে শুভেন্দুর মনোনয়ন বাতিলের দাবিতে কমিশনের দ্বারস্থ হলো তৃণমূল।

Advt

Previous articleদেশ থেকে বিজেপিকে তাড়াতে বাংলা থেকে লড়াইয়ের ডাক মমতার
Next articleশূন‍্য রানের রেকর্ড গড়লেন রাহুল