স্পুটনিক ভি-র কার্যকারিতা নিয়ে আশাবাদী পূর্ব ভারতের একমাত্র গবেষণা কেন্দ্র পিয়ারলেস হসপিটাল

সোমবার করোনাভাইরাস মোকাবিলায় রাশিয়ায় তৈরি ‘স্পুটনিক ভি’কে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকার। কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের পর এই নিয়ে তৃতীয় করোনা ভ্যাকসিন ভারতে ছাড়পত্র পেয়েছে। রাশিয়ার এই টিকা ৫৯টি দেশে ব্যবহার হচ্ছে এবং এটি ৯১.৬ শতাংশ কার্যকর বলে জানা গিয়েছে।

পিয়ারলেসের তরফে জানানো হয়েছে, “‘স্পুটনিক ভি’ ভারতে তৃতীয় ধাপের পরীক্ষা শুরুর সময়, পিয়ারলেস হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টার লিমিটেডকে প্রধান তদন্তকারী হিসাবে গবেষণা ও একাডেমিক্সের ক্লিনিকাল ডিরেক্টর, ডাঃ শুভ্রজ্যোতি ভৌমিককেই বেছে নেওয়া হয়েছিল। পূর্ব ভারত থেকে একমাত্র গবেষণা সাইট হিসাবে। ‘স্পুটনিক ভি’ একটি ভাইরাল ভেক্টর ভ্যাকসিন। কোভিড ভ্যাকসিনটি তৈরি করা হয়েছে Gamaleya Research Institute of Epidemiology and Microbiology, Russia. রাশিয়া থেকে ভারতে আসা এই ভ্যাকসিনটির বিচার প্রক্রিয়া পরিচালনার জন্য দায়বদ্ধ ছিলেন ডাঃ রেড্ডি।”

আরও পড়ুন-ক্রমশই জটিল আকার নিচ্ছে করোনা চিত্র, ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ছাড়ালো ২ লক্ষ

পিয়ারলেসের তরফ থেকে আরও বলা হয়েছে, “২০২০ সালের ১৮ ডিসেম্বর এথিক্স কমিটির অনুমোদন পাওয়ার পরে, আমাদের সাইটে ট্রায়াল শুরু হয়েছিল। তৃতীয় পর্যায়ের ট্রায়ালটি একটি randomized double blind placebo নিয়ন্ত্রিত পরীক্ষা ছিল। যেখানে অংশগ্রহণকারীদের ৭৫% ভ্যাকসিন গ্রহণ করার কথা ছিল। এক মাসেরও কম সময়ের মধ্যে, সম্মতির বিস্তৃত প্রক্রিয়া শেষে ৫৪ টি বিষয় পরীক্ষা করা হয়েছিল। অংশগ্রহণকারীদের ৩৩ শতাংশ অধ্যয়নের জন্য যোগ্য ছিল বলে মনে করা হয়েছিল। ১৮ টি বিষয় যারা র‍্যান্ডামাইজড তৈরি হয়েছিল তারা অত্যন্ত উত্সাহী ছিলেন এবং তাঁদের নির্ধারিত পরিদর্শন সম্পর্কিত স্টাডি দলের সঙ্গে সহযোগিতা করেছিলেন। আমাদের এখানে, জ্বর, বমি বমি ভাব এবং হালকা অসুস্থতার মতো নিয়মিত পার্শ্ব প্রতিক্রিয়াগুলি ছাড়াই আজ পর্যন্ত কোনও বিষয় কোনও গুরুতর প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হয়নি। আমরা গর্বের সঙ্গে বলতে পারি যে অংশগ্রহণকারীদের মধ্যে কেউই কোভিড ১৯ সংক্রমণে আক্রান্ত হননি। দেশে ক্রমশ কোভিড আক্রান্তের সংখ্যা বাড়ার পড়েও আমাদের এখানে যারা অংশগ্রহণ করেছিলেন তাঁরা কোভিড আক্রান্ত হননি। এবং তাঁরা তাঁদের ফলোআপ করে যাচ্ছেন নির্দিষ্ট সূচি অনুযায়ী।”
Advt

Previous articleনববর্ষে রাজ্যবাসীকে অভিনন্দন-শুভেচ্ছা মুখ্যমন্ত্রীর
Next articleআছড়ে পড়ছে করোনার দ্বিতীয় ঢেউ, মাস্ক না পরায় কলকাতা পুলিশের হাতে আটক ১৬৭