করোনা মোকাবিলায় আপনি কি স্পুটনিক-ভি টিকা নিতে চান? জেনে নিন দাম

সম্প্রতি, প্রথম দফায় ভারতে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে রাশিয়ার (Russia) করোনা ভ্যাকসিন (Corona Vaxin) স্পুটনিক-ভি (Sputnik V)। আজ, শুক্রবার তার দ্বিতীয় ব্যাচও চলে আসার কথা। আগামী সপ্তাহ থেকেই ভারতের বাজারে এই টিকা পাওয়া যাবে বলে জানিয়েছে কেন্দ্র। আর এই পরিস্থিতিতে তারও দামও ঘোষণা হয়ে গেল। ভারতে স্পুটনিক-ভি প্রস্তুতকারী সংস্থা ড.রেড্ডিস ল্যাবরেটরির (Dr Reddy’s Laboratories) পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল ভারতে তৃতীয় অনুমোদন প্রাপ্ত এই ভ্যাকসিনের ডোজ প্রতি দাম হবে ৯৪৮ টাকা+ ৫% জিএসটি (GST)। অর্থাৎ, স্পটনিক-ভির একটা ডোজ কিনতে খরচ পড়বে প্রায় হাজার টাকা।

প্রথমে বেশি দামে এই টিকা কিনতে হবে। পরে উৎপাদন বাড়লে, টিকার দাম আরও কমতে পারে। হায়দরাবাদে দেওয়া হয়েছে এই টিকার প্রথম ডোজ। বিশেষজ্ঞদের মতে, করোনা প্রতিরোধে ৯১.৬ শতাংশ কার্যকার স্পুটনিক-ভি (Sputnik V)। তবে এটি স্থানীয়ভাবে এটি সরবরাহ করতে পারলে, এর দাম আরও কমার সম্ভাবনা থাকছে।

প্রসঙ্গত, নীতি আয়োগের পক্ষ থেকে ভি কে পল জানান, আগামী সপ্তাহ থেকে খোলা বাজারে মিলবে স্পুটনিক-ভি। জুলাই থেকে ভারতে স্পুটনিক ভি-র উৎপাদন শুরু হবে। প্রথম পর্যায়ে প্রায় ১৬ কোটি স্পুটনিক ভি (Sputnik V) তৈরি করা হবে। পরে রাশিয়া থেকে আরও টিকা আসবে।

উল্লেখ্য, বর্তমানে ভারতীয় বাজারে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকাও সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিনের পাওয়া যাচ্ছে। এবার স্পটনিক-ভি চলে আশায় কিছুটা হলেও স্বস্তি চিকিৎসক মহলে।

আরও পড়ুন:কোভিড বিধি মেনে মাহেশে অনাড়ম্বর চন্দনযাত্রা

Advt

 

Previous articleকোভিড রোগীদের পাশে ‘বন্ধু আছি’
Next articleঅক্সিজেনের অভাবে গোয়ায় চারদিনে মৃত্যু ৭৪ জন রোগীর, মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে মামলা দায়ের