নবান্নে আলাপন: বদলির নির্দেশ প্রত্যাহারের আবেদন করে প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর

মুখ্যসচিবকে ছাড়ছে না রাজ্য। সেই কারণে সোমবার দিল্লি গিয়ে কাজে যোগ দেননি আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Banerjee)। বদলে তাঁর মুখ্যমন্ত্রী ডাকা বৈঠকে থাকার সম্ভাবনা বেশি। এই পরিস্থিতিতে আলাপনের বদলির নির্দেশ প্রত্যাহারের আবেদন জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মুখ্যমন্ত্রী চিঠিতে লেখেন, 24 মে আলাপন বন্দ্যোপাধ্যায়কে রাজ্যের মুখ্যসচিব হিসেবেই এক্সটেনশন দেওয়া হয়েছে। কিন্তু তারপর দেখা যাচ্ছে 28 মে তাঁকে দিল্লিতে (Delhi) গিয়ে অন্য পদে জয়েন করতে বলা হচ্ছে। এখানে প্রশ্ন তুলেছেন মুখ্যমন্ত্রী- এটা কি কলাইকুন্ডা বৈঠকের সঙ্গে সম্পর্কযুক্ত? তাহলে সেটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। সোমবারে নবান্নে নির্ধারিত সময়েই কাজে যোগ দিয়েছেন আলাপন।

মুখ্যসচিবের বদলি ঘিরে সংঘাত রাজ্য ও কেন্দ্রের। মুখ্যসচিবকে ছাড়ছে না রাজ্য। এই মনোভাব আগেই সাংবাদিক বৈঠক করে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এবার অবস্থান স্পষ্ট করে নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন মমতা। পাঁচ পাতার চিঠিতে সিদ্ধান্ত প্রত্যাহারের আর্জি জানিয়েছেন তিনি।

সোমবারই অবসরের পূর্বনির্ধারিত দিন ছিল আলাপন বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু রাজ্যের কাজে বিশেষ করে কোভিড (Covid) পরিস্থিতি এবং ইয়াসের ক্ষয়ক্ষতির মোকাবিলায় তাঁকে প্রয়োজন বলে চাকরির মেয়াদ তিন মাস বাড়ানোর সুপারিশ করে রাজ্য। তাতে সিলমোহর দিয়েছিল কেন্দ্রীয় সরকার। কিন্তু হঠাৎ করেই শুক্রবার প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী বৈঠকের সুর কাটায় সেদিন রাতেই আলাপনের বদলির নির্দেশ আসে। একে “রাজনৈতিক প্রতিহিংসাপরায়ণ মনোভাব” বলে অভিযোগ করেন মুখ্যমন্ত্রী। এরপর জানা যায়, রাজ্য ছাড়ছে না এখন আলাপনকে এবার সরাসরি প্রধানমন্ত্রীকেই নির্দেশ প্রত্যাহারের আবেদন জানালেন মমতা। চিঠিতে তিনি লেখেন এই নির্দেশ যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর ওপর আঘাত করবে। কারণ, এই বদলি বিষয়ে রাজ্য সঙ্গে কোনো আলোচনা করেনি কেন্দ্র। যদি একজন মুখ্যসচিবের সঙ্গে এ ধরনের আচরণ করা হয় তাহলে অন্যান্য আমলাদের উপরেও বিরূপ প্রতিক্রিয়া পড়বে বলে মত মমতার।

এদিকে, সোমবার নবান্নে গিয়ে নিজের কাজও শুরু করে দিয়েছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

 

Advt

Previous articleহার্লে ডেভিডসনের শিটে শার্টলেস সাইনির ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়
Next articleনারদ-মামলা ‘অন্যত্র’ কেন সরাতে চাইছে CBI ?