অধীর-আব্বাসে “না”, ফ্রন্টে “হ্যাঁ”! ফরওয়ার্ড ব্লক গর্জায়, বর্ষায় না

সকালে ফাঁকা আওয়াজ, আর বেলা গড়াতেই চুপসে গেলো ফানুস। তর্জন-গর্জনই সার,যে মেঘ গর্জায় সে বর্ষায় না, ফাঁকা কলসির আওয়াজ বেশি। কথাগুলি একেবারে প্রযোজ্য ফরওয়ার্ড ব্লকের জন্য। বড় ভাই সিপিএমের সামনে ফের কার্যত অসহায় আত্মসমর্পণ। ফোঁস করলেও ছোবল মারার ক্ষমতা নেই নরেন চট্টোপাধ্যায়দের।

“আইএসএফ আর কংগ্রেসকে সহ্য করব না। কোনও সমঝোতা নয়, সংযুক্ত মোর্চায় নেই। ফ্রন্টের মধ্যে আলোচনা করে জোট হয়নি। আমরা আর ফ্রন্টে নেই। বেরিয়ে যাবো”–সকালের দিকে জোর গলায় কথাগুলি বলছিলেন ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায়। সাংবাদিক বৈঠকে ঘটা করে ফ্রন্ট ছাড়ার ঘোষণা করবেন ইঙ্গিত দিয়েছিলেন। কিন্তু কোনও অজ্ঞাত কারণে সাংবাদিকদের সামনেই ঢোক গিলে ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন নরেনবাবু।

জানালেন, বামফ্রন্টে থাকলেও, কোনও জোট বা মোর্চাতে থাকবে না ফরওয়ার্ড ব্লক। অর্থাৎ, ফ্রন্ট ছাড়ার যে আওয়াজ তুলেছিল ফরওয়ার্ড তা আপাতত থিতু হয়ে গেল।

আজ, শনিবার বিকেলে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পার্টির রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় বলেন, ”বামফ্রন্টই আসল। বামফ্রন্টই আগামীদিনে ঐক্যবদ্ধভাবে লড়াই করবে। সেটা নির্বাচন হোক কিংবা গণ আন্দোলন। ফ্রন্টই ঐক্যবদ্ধভাবে লড়বে।’ তাঁর সঙ্গে আরও সংযোজন, ”কোনও মোর্চা বা জোটে নেই।” কিন্তু নরেনবাবু জোর গলাতে বলতেই পারলেন না বামফ্রন্ট ছাড়বেন তাঁরা। বাকিটা সময় বলবে।

আরও পড়ুন- ‘এই সরকার জনবিরোধী’, টিকা ও জীবনদায়ী ওষুধে জিএসটি প্রসঙ্গে কেন্দ্রকে তোপ ব্রাত্যর

 

Previous articleবিহারে বেসুরো ২ জোটসঙ্গী, বাড়ছে সরকার পড়ে যাওয়ার সম্ভাবনা
Next articleলাথি মেরে স্টাম্প ভেঙে দেওয়ার জন‍্য নির্বাসিত করা হল শাকিব আল হাসানকে