ভুয়ো টিকাকাণ্ডে দু’দিনের মধ্যে রাজ্য সরকারের কাছে জবাব চাইল কেন্দ্র

রাজ্যে ভুয়ো টিকাকরণ কাণ্ডে(fake vaccination) শুভেন্দুর চিঠির পর বুধবার এই ইস্যুতে রাজ্য সরকারকে কড়া চিঠি পাঠালো কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক(health ministry)। আগামী দু’দিনের মধ্যে ভুয়ো টিকা কাণ্ডের বিস্তারিত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি এই ধরনের অপরাধীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র। বুধবার পশ্চিমবঙ্গের মুখ্য সচিবকে(chief secretary) গোটা ঘটনার বিস্তারিত জবাব চেয়ে এই চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব।

উল্লেখ্য, সম্প্রতি রাজ্যে ভুয়ো টিকাকরণ কাণ্ডে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকে অভিযোগ জানান শুভেন্দু অধিকারী। স্বাস্থ্যমন্ত্রককে দেওয়া চিঠিতে শুভেন্দু লেখেন, ‘ভোটার স্লিপের মতো টিকার কুপন দেওয়া হচ্ছে শাসকদলের তরফে। ওই টিকা শিবির থেকে যাঁরা আধার কার্ড দেখিয়ে টিকা নিয়েছেন, তাঁরা কেউই টিকার শংসাপত্র পাননি। শুধু কসবা-ই নয়, এ ধরনের শিবির চালানো হয়েছিল আমহার্স্ট স্ট্রিট, সোনারপুরেও। যেখানে কয়েকশো মানুষকে টিকা দেওয়া হয়েছে। আর এ সবই হয়েছে স্থানীয় প্রশাসন এবং পুলিশের নজরদারিতে।’

আরও পড়ুন:কোভিড বিধি মেনে খুলে দেওয়া হলো জিম করবেট ন্যাশনাল পার্ক 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে উদ্দেশ্য করে চিঠিতে শুভেন্দু আরও লেখেন, ‘ধৃত দাবি করেছেন, তিনি কোভিশিল্ডের টিকা দিয়েছেন সাধারণ মানুষকে। যদি সেটাই হয়ে থাকে তাহলে উনি এত টিকা পেলেন কোথায়? তাহলে কি সরকারি আধিকারিকদের নাকের ডগা দিয়েই এসব চলছে। আর যদি সেগুলি টিকা না হয়ে থাকে, তাহলে কী? দিনের পর দিন একজন কীভাবে প্রশাসনের চোখ এড়িয়ে এসব করছে। তার তদন্ত হওয়া দরকার। না হলে সাধারণ মানুষের ভরসা উঠে যাবে কেন্দ্রীয় সরকারের টিকাকরণের এই উদ্যোগের উপর থেকে।’ শুভেন্দুর এই চিঠির পর নড়েচড়ে বসে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এর প্রেক্ষিতে বুধবার রাজ্য সরকারকে চিঠি দিয়ে আগামী দু’দিনের মধ্যে গোটা ঘটনার জবাবদিহি করা হল কেন্দ্রের তরফে। পাশাপাশি দোষীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

 

Previous articleচাকরি পাইয়ে দেওয়ার নামে ফের প্রতারণার অভিযোগ, গ্রেফতার ১ পুরকর্মী সহ ৩
Next articleপ্রবল বৃষ্টি উত্তরবঙ্গে, ধস নামছে পাহাড়ে, জলমগ্ন ডুয়ার্স