রাজ্যে পুলিশের ডিজি হওয়ার দৌড়ে সাত অফিসারের মধ্যে একজন মহিলাও

কিশোর সাহা

পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশের সর্বোচ্চ পদে মানে ডিরেক্টর জেনারেল পদের দৌড়ে রয়েছেন একজন মহিলাও। তিনি হলেন শ্রীমতি সুমনবালা সাহু।

সূত্রের খবর, বর্তমানে সিনিয়রটির বিচারে কর্মরত যে সাত অফিসারের নাম নবান্নে আলোচিত হচ্ছে, তাঁরা হলেন যথাক্রমে মনোজ মালবিয়া, সুমনবালা সাহু, পি নীরজনয়ন, অধীর শর্মা, গঙ্গেশ্বর সিং, বিএল রমেশ এবং হরমনপ্রীত সিং। ইতিমধ্যেই ওই সাতজনের কর্মজীবনের বিশদ বিবরণ খতিয়ে দেখেছে রাজ্য স্বরাষ্ট্র দফতর।
সূত্র বলছে, সব ঠিক থাকলে শীঘ্রই ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (ইউপিএসসি) কাছে রাজ্যের তরফে একটি তালিকা পাঠানো হতে পারে। প্রচলিত বিধি অনুযায়ী, ইউপিএসসি বৈঠক করে ওই তালিকা খতিয়ে তিনজনের নামের একটি প্যানেল রাজ্যকে পাঠাবে। তাঁদের থেকেই রাজ্যকে একজনকে ডিজি হিসেবে নিয়োগ করতে হবে।

পি নীরজনয়ন
অধীর শর্মা

সরকারি সূত্রের খবর, সম্ভাব্য ডিজি হিসেবে প্রবীণ আইপিএস বিবেক সহায় ও সোমেন মিত্রের নামও পাঠানোর কথা ভাবা হয়। কারণ, দুজনেই সিনিয়রটি ও দক্ষতার বিচারে বিবেচনাযোগ্য।

কিন্তু, সদ্যসমাপ্ত বিধানসভা ভোটের সময়ে নির্বাচন কমিশন মুখ্যমন্ত্রীর উপরে নন্দীগ্রামে হামলার অভিযোগ ওঠার পরে বিবেক সহায়ের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছিল। আগামী ১ সেপ্টেম্বর থেকে সোমেন মিত্রের চাকরির মেয়াদ থাকবে চার মাস। নিয়ম অনুযায়ী, ন্যূনতম ৬ মাস চাকরি থাকলে তবেই তাঁকে ডিজি পদে বিবেচনাযোগ্য হিসেবে বাছাই করে তালিকাভুক্ত করতে হবে। না হলে ইউপিএসসি-র সেই নাম বিবেচনা করার সম্ভাবনা নেই। সিনিয়রটির বিচারে কুলদীপ সিং ও শশীভূষণ টোমারের নামও উঠতে পারে। দুজনেই এখন কেন্দ্রীয় সরকারের সংস্থায় ডেপুটেশনে রয়েছেন। ফলে, এঁদের নাম তালিকায় থাকবে কি না তা নিয়ে পুলিশের অন্দরে আলোচনা এখনও চলছে।

ঘটনা হল, নবান্নের অলিন্দে যে সাতজনের নাম ঘোরাফেরা করছে, তাঁদের মধ্যে দক্ষতায় কে এগিয়ে তা নিয়ে চূড়ান্ত বিচার করবে ইউপিএসসি। তাতে তালিকাভুক্ত অফিসাররা রাজ্যে ও ডেপুটেশনে মিলিয়ে কত ধরনের দায়িত্ব সামলেছেন তা বিচার্য। অবশ্য অফিসারদের একাংশের যুক্তি, রাজ্যের শাসক দলের নেকনজরে না থাকলে অনেক সময়ে গুরুত্বপূর্ণ পোস্টিং মেলে না। সে কারণে “সাইডলাইন”-এ থেকেই অনেকে সিনিয়রটি অর্জন করে ফেলেন। ইউপিএসসিকে তালিকা তৈরির সময়ে সেটিও মাথায় রাখতে হয়।

এই মুহূর্তে দেশের ৫টি রাজ্যে নতুন ডিজি নিয়োগ প্রক্রিয়া চলছে। কেরল, উত্তরপ্রদেশ, তামিলনাডু, মহারাষ্ট্র ও পশ্চিমবঙ্গ। কেরল, উত্তরপ্রদেশ ও তামিলনাড়ু থেকে ইউপিসিএসির কাছে তালিকা গিয়েছে, ইউপিএসসি তা নিয়ে মিটিংও করেছে। মহারাষ্ট্র ও পশ্চিমবঙ্গ থেকে এখনও তালিকা যায়নি। মহারাষ্ট্রে অস্থায়ীভাবে ডিজি নিয়োগ করে চালানো হচ্ছে। পশ্চিমবঙ্গে ৩১ অগাস্টের আগে নতুন ডিজি কে হবেন তা চূড়ান্ত হবে। কারণ, ৩১ অগাস্ট বর্তমান ডিজি বীরেন্দ্র অবসর নেবেন।

এখন নতুন ডিজি হিসেবে সিনিয়রটির নিরিখে তালিকায় থাকা প্রথম দিকের কেউ ডিজি হবেন, না কি তাঁকে টপকে যাবেন অপেক্ষাকৃত জুনিয়র কেউ, সেটাই দেখার বিষয়। কারণ, অতীতে সিনিয়রটি, দক্ষতা, অভিজ্ঞতায় এগিয়ে থাকাদের টপকে অপেক্ষাকৃত জুনিয়রদের পুলিশের সর্বোচ্চ পদে বসানোর নজির কমবেশি সব রাজ্যেই আছে।

গঙ্গেশ্বর সিং
মনোজ মালবিয়া

আরও পড়ুন- বিধায়ক-পরিচালক রাজের সৌজন্যে এককাট্টা টলিপাড়া! বুধবার শুরু ধারাবাহিকের শুটিং

Previous articleবাজারে আগুন মুরগির মাংসের দাম, কেজি প্রতি বিকোচ্ছে ২২০ টাকায়
Next articleব্রেকফাস্ট নিউজ