দুইয়ের বেশি সন্তান থাকলে নির্বাচনে লড়া যাবে না! নয়া বিল আনছে যোগী প্রশাসন

দুইয়ের বেশি সন্তান থাকলে স্থানীয় নির্বাচনে লড়াই করা যাবে না। এমনকী সরকারি চাকরিতে নিয়োগ ও পদোন্নতিও হবে না। উত্তরপ্রদেশ জন্মনিয়ন্ত্রণ, স্থিতাবস্থা এবং কল্যাণ বিলের খসড়ায় এমনই প্রস্তাব রেখেছে যোগী সরকার।

এদিকে যাঁদের সন্তান সংখ্যা দুই বা তার কম, তাঁদের জন্যে বিশেষ সুযোগ সুবিধার কথাও উল্লেখ করা হয়েছে এই খসড়া বিলে। এই খসড়া তৈরি করেছেন রাজ্যেই আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এএন মিত্তল। তিনি এলাহাবাদ হাইকোর্টের প্রাক্তন বিচারতিও। সম্ভবত রবিবারই ২০২১-৩০ সময়কালের জন্যে উত্তরপ্রদেশের জনসংখ্যা নীতি ঘোষণা করবেন যোগী আদিত্যনাথ। জুলাই ১৯ পর্যন্ত এর জন্য সাধারণ মানুষের মত সংগ্রহ হবে। যাতে এই বিলকে আরও সমৃদ্ধ করা যায়। সরকারি কর্মচারীদের জন্য দুই সন্তান নীতি ধারণ করলে সুযোগ-সুবিধার কথা বলা হয়েছে বিলে।

আরও পড়ুন-ব্যাপক সাড়া! ১০ দিনে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের জন্য জমা পড়ল ২৫ হাজারেরও বেশি আবেদন

খসড়ায় বলা হয়েছে, দুইয়ের অধিক সন্তান থাকলে ৭৭টি সরকারি প্রকল্প থেকে বঞ্চিত হবে সেই ব্যক্তি। সরকারি চাকরিতে থাকাকালীন কারোর দুইয়ের অধিক সন্তান হলে তাঁকে চাকরি থেকে বরখাস্ত করা হবে। এছাড়া সরকারি চাকরিতে নিয়োগও করা যাবে না। জানা গিয়েছে, এই খসড়া বিল অনুযায়ী, জন্মনিয়ন্ত্রণ সংক্রান্ত বিষয় পাঠ্য হিসাবে সমস্ত মাধ্যমিক স্তরের স্কুলে বাধ্যতামূলক করা হবে।

 

Previous articleবাংলা নিয়ে হইচই আর যোগীরাজ্যে ব্লক নির্বাচনে বিজেপির নির্বিচার হিংসা!
Next articleপেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ: মমতার ছবি নিয়ে যোগীর রাজ্যে বিক্ষোভ