তালিবান ও আফগান সেনার সংঘর্ষ চরমে, কান্দাহার থেকে কূটনীতিকদের ফেরালো ভারত

আফগানিস্তান(Afghanistan) ছাড়তে শুরু করেছে মার্কিন সেনা(American force)। এই পরিস্থিতিতে ফের অতীতের মতো দেশ দখলের পথে পা বাড়িয়েছে তালিবানরা(taliban)। ইতিমধ্যেই আফগানিস্তানের ৮৫ শতাংশ অংশ দখল করেছে তালিবান জঙ্গিরা। চরম উত্তেজনাপূর্ণ পরিস্থিতির মাঝেই এবার আফগানিস্তান থেকে কূটনীতিক সহ ৫০ ভারতীয় আধিকারিক ও কর্মীকে ফিরিয়ে আনল ভারত সরকার।

সম্প্রতি কান্দাহারের ১৩ টি জেলা দখল করে নিয়েছে তালিবানরা। প্রাণে বাঁচতে তাজাকিস্তানের চলে গিয়েছে ৩০০র বেশি আফগান সেনা। যদিও এই অবস্থাতেও ভারতের বিদেশ সচিব হর্ষ শ্রীংলা জানিয়েছিলেন আফগানিস্থানে অবস্থিত ভারতীয় কূটনীতিকদের ফেরানো হবে না। তবে সেই বক্তব্যের চারদিনের মাথায় শনিবার কান্দাহারে নিযুক্ত কূটনীতিক, সহযোগী কর্মী এবং আইটিবিপি জওয়ানদের দিল্লিতে উড়িয়ে নিয়ে আসা হয়। কান্দাহারের ভারতীয় দূতাবাস আপাতত বন্ধ রাখা হয়েছে বলে জানা গিয়েছে। সরকারি সূত্রে জানা যাচ্ছে, দক্ষিণ কান্দাহার এবং হেলমন্দের কাছে প্রচুর লস্কর জঙ্গি থাকার কারণেই ভারত এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে কূটনীতিকদের নিরাপত্তার কথা ভেবে। আফগান সেনার প্রকাশিত রিপোর্ট অনুযায়ী এই মুহূর্তে তালিবানদের সঙ্গে প্রায় ৭০০০ লস্কর জঙ্গি যুক্ত হয়ে সেনার বিরুদ্ধে লড়াইয়ে নেমেছে।

আরও পড়ুন:সনাতনের ‘বিজেপি যোগ ‘ স্পষ্ট, পুলিশের হাতে দুই নেতা-নেত্রীর দেওয়া শংসাপত্র

সেনা-জঙ্গি সংঘর্ষে এখনও পর্যন্ত প্রায় ৭০ জন তালিবানি জঙ্গির মৃত্যু হয়েছে বলে দাবি করেছে আফগান কর্তৃপক্ষ। অন্যদিকে কান্দাহারের আশপাশের সাতটা জেলা দখলের পর শুক্রবার কান্দাহার শহরে ঢুকে পড়েছে তালিবান জঙ্গিরা।উল্লেখ্য, ১৯৯০-এর দশক থেকে তালিবানিদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত ছিল কান্দাহার। এখান থেকেই পরিচালিত হতো দেশ-বিদেশের নানান জঙ্গিমূলক কার্যকলাপ। এদিকে আমেরিকার তরফে জানানো হয়েছে আগামী অগাস্ট মাসে আফগানিস্তান থেকে পুরোপুরি সরিয়ে নেওয়া হবে মার্কিন সেনা। এমন অবস্থায় আগেভাগে নিজেদের পুরনো ঘাঁটি দখল করতে মাঠে নেমেছে তালিবান জঙ্গিরা।

 

Previous articleসনাতনের ‘বিজেপি যোগ ‘ স্পষ্ট, পুলিশের হাতে দুই নেতা-নেত্রীর দেওয়া শংসাপত্র
Next articleশান্তনু নাগরিক কিনা প্রশ্ন তুলে বিজেপিকে আক্রমণ কুণালের