বঙ্গে ভরাডুবি: পর্যালোচনার সঙ্গে সিপিআইএমের কেন্দ্রীয় কমিটির বৈঠকে আলোচনা জোট নিয়েও!

এবারের বিধানসভা ভোটে রাজ্যে অত্যন্ত খারাপ ফল। একটা আসনও পায়নি বামেরা। এই পরিস্থিতিতে আগামী মাসের ৬, ৭, ৮ অগাস্ট সিপিআইএমের (Cpim) কেন্দ্রীয় কমিটির বৈঠক (Central committee meeting)। করোনাকালে ভার্চুয়াল (Virtual) বৈঠক হবে বলে সূত্রের খবর।

এই বৈঠকে বিধানসভা নির্বাচনে ভরাডুবি নিয়ে পর্যালোচনা হতে পারে জানা গিয়েছে। এবারের বিধানসভা নির্বাচনে কংগ্রেসের পাশাপাশি আইএসএফের (Isf) সঙ্গে জোট বেঁধে ভোটে লড়েছিল সিপিআইএম তথা বামেরা (Left)। কোনও কাজেই আসেনি কংগ্রেস-আইএসএফের সঙ্গে জোট সংযুক্ত মোর্চা। একসময় বাম দুর্গ হিসেবে পরিচিত পশ্চিমবঙ্গে বিধানসভায় (Assembly) বামেদের একজন প্রতিনিধিও নেই। এই নিয়ে ইতিমধ্যেই নিজেদের মধ্যে বৈঠকে বসেন বাম নেতৃত্ব। এই বিষয়ে রাজ্য কমিটির তরফে একটি রিপোর্ট পেশ করা হবে।

আরও পড়ুন:দীর্ঘ টানাপোড়েনের পর অবশেষে পাঞ্জাব কংগ্রেসের দায়িত্ব সিধুর কাঁধে দিলেন সোনিয়া

আইএসএফ-এর সঙ্গে বিধানসভা নির্বাচনে জোটে গিয়ে ঘরে-বাইরে বিপুল সমালোচনার মুখে পড়তে হয় বামেদের। বড় দল হিসেবে তার দায় বেশিরভাগটাই এসে পড়ে সিপিআইএম-এর উপর। কারণ ধর্মনিরপেক্ষ যে আদর্শ বামেদের ছিল তা আইএসএফের সঙ্গে জোটে গিয়ে ক্ষুন্ন হয়েছে বলেই মত বেশিরভাগের। দলের সর্বোচ্চ নীতি নির্ধারক কেন্দ্রীয় কমিটির বৈঠকেও জোট নিয়ে প্রবল প্রশ্নের মুখে পড়তে হতে পরে সিপিআইএমের বঙ্গ ব্রিগেডকে, মত রাজনৈতিক মহলের। ভবিষ্যতে জোট কিংবা সমঝোতার রাস্তায় আদৌ হাঁটা হবে কি না, তা নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। পাশাপাশি, অগাস্ট ও সেপ্টেম্বরে যে সম্মেলনগুলি হওয়ার কথা রয়েছে তা নিয়েও এই বৈঠকে আলোচনা হওয়ার কথা রয়েছে বলে সূত্রের খবর।

 

Previous articleসাইবার সন্ত্রাসের আরেক নাম পেগাসাস: হোয়াটসঅ্যাপেও আড়ি পাতছে এই স্পাইওয়্যার, কেন্দ্রের মদত?
Next articleরাতারাতি কোটি টাকার মালিক হলেন রিকশাচালক