দুয়ারে রেশন: হাইকোর্টে ডিলারদের করা মামলার শুনানি শেষ, রায়দান স্থগিত

calcutta high court
কলকাতা হাইকোর্ট

রাজ্যের ‘দুয়ারে রেশন’ প্রকল্প আইন বিরুদ্ধ। এই প্রকল্প বাতিল করা হোক৷

রাজ্যের রেশন ডিলারদের ক্ষুদ্র এক অংশ এই আর্জি নিয়ে হাইকোর্টে যে মামলা করেছে, তার শুনানি শেষ হয়েছে শুক্রবার৷ রায়দান স্থগিত রেখেছে হাইকোর্ট৷

এদিনের শুনানিতে রাজ্য সরকারের তরফে অ্যাডভোকেট জেনারেল আদালতে স্পষ্ট জানান,
দুয়ারে রেশন’ প্রকল্প চালু করার জন্য রেশন ডিলারদের সব রকমভাবেই সহযোগিতা করা হচ্ছে। সওয়ালে তিনি বলেন, ‘দুয়ারে রেশন’ প্রকল্প ভবিষ্যতেও চলবে। সামান্য কয়েকজন ডিলার আদালতে এসেছেন। সংখ্যাগরিষ্ঠ ডিলার প্রকল্পের সঙ্গে আছেন। তাঁরা আদালতে আসেননি।’ একইসঙ্গে অ্যাডভোকেট জেনারেল জানান, কোনও ডিলারের আইনি অধিকার কেড়ে নেওয়া হয়নি। রাজ্য বরং ডিলারদের অতিরিক্ত সহযোগিতা করছে।’ ওদিকে, মামলাকারী রেশন ডিলারদের তরফে বলা হয়, খাদ্যসামগ্রী নষ্ট হলে দায় কে নেবে? কেন্দ্রের আইন না মানলে লাইসেন্স বাজেয়াপ্ত হতে পারে৷ ডিলারদের বক্তব্য, রাজ্যের এই নির্দেশিকা খাদ্য সুরক্ষা আইন এবং অত্যাবশ্যক পণ্য আইনের পরিপন্থী।

একুশের বিধানসভা ভোটে তৃণমূল কংগ্রেসের ইস্তাহারে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালুর প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। ক্ষমতায় আসার পর প্রতিশ্রুতি পালনে উদ্যোগী হন মুখ্যমন্ত্রী ৷ কিন্তু রেশন ডিলারদের একাটা অংশের বক্তব্য, এই প্রকল্প চালু করার মতো পরিকাঠামো তাদের নেই এবং এই ভাবনাচিন্তা কেন্দ্রের আইনের বিরোধী৷ এই অভিযোগ এনেই হাইকোর্টে মামলা করেছে ডিলারদের একাংশ।

দু’দিনের শুনানি শেষ হওয়ার পর শুক্রবার রায়দান স্থগিত রেখেছে হাইকোর্ট৷

আরও পড়ুন- বন্ধ আন্তর্জাতিক সাহায্য, সরকার গড়লেও বেকায়দায় পড়েছে তালিবান

advt 19

 

Previous articleবন্ধ আন্তর্জাতিক সাহায্য, সরকার গড়লেও বেকায়দায় পড়েছে তালিবান
Next articleজলপাইগুড়ি থেকে উদ্ধার ১৩ কোটি টাকার সাপের বিষ, ধৃত এক