বিনাপয়সায় টিকা, তাই তেল কিনতে বেশি টাকা দিতেই হবে, এমনই যুক্তি মোদির মন্ত্রীর

বিজেপির (BJP) একাংশের নেতারা কিছুসময় এমন মন্তব্য করেন যেখানে বাকি নেতাদের অস্বস্তিতে পড়তে হয়। পেট্রোল(Petrol)-ডিজেলের (Diesel) দাম বৃদ্ধির পিছনে এবার এক নতুন যুক্তি খাড়া করলেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি(Rameswar Teli)। যুক্তি দিয়ে বোঝালেন কেন পেট্রোল-ডিজেলের দাম বাড়ছে। পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী বলেছেন, বিনাপয়সায় করোনা টিকা, তাই তেল কিনতে বেশি টাকা তো দিতেই হবে!

আরও পড়ুন: উৎসবের মধ্যেই জঙ্গি অভিযান, উপত্যকা-সহ একাধিক রাজ্যে তল্লাশি এনআইএ-র

নরেন্দ্র মোদির(PM Narendra Modi) মন্ত্রিসভার এই সদস্য হিসাব কষেও দেখিয়েছেন। তিনি বলছেন, “টিকা (Vaccine) প্রতি সরকারের খরচ হয় ১২০০ টাকা। ১৩০ কোটি মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দিতে হচ্ছে বলেই কেন্দ্র ও রাজ্য সরকারগুলি তেলের দামে ভ্যাট যোগ করছে। না হলে সরকার টাকা পাবে কোথা থেকে?” তাঁর দাবি, কেন্দ্র যেখানে তেলের দামে ৩০ টাকা ভ্যাট যোগ করেছে, অসম সেখানে সবচেয়ে কম, লিটার প্রতি মাত্র ২৮ টাকা ভ্যাট নিচ্ছে। একই তেলি  উল্লেখ করেন, “এমনিতে এক লিটার পেট্রলের দাম মাত্র ৪০ টাকা।”

সম্প্রতি মধ্যপ্রদেশের (Madhyapradesh) এক বিজেপি নেতা বলেছিলেন, পেট্রোল-ডিজেলের দাম নিয়ে বেশি কথা বলা একেবারে চলবে না। কারো যদি না পোষায় তাহলে সে যেন তালিবান শাসিত আফগানিস্তানে(Afghanistan) চলে যায়। ওখানে পেট্রোলের দাম অনেক কম।

আরও পড়ুন: সঙ্গীত শিল্পী স্বপন গুপ্তের প্রয়াণ, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রামেশ্বর তেলির যুক্তি প্রসঙ্গে কংগ্রেসের (Congress) কার্যনির্বাহী সভাপতি জাকির হুসেন শিকদার  তেলিকে ধন্যবাদ জানিয়েছেন। বলেছেন, মোদি সরকারের জনকল্যাণের মুখোশের আড়ালে আসল চেহারাটা ফাঁস করে দিয়েছেন। তেলি চা শ্রমিক শ্রেণির সরল নেতা। দেখা হলে তাঁকে গামোসা পরিয়ে তিনি সংবর্ধনা দেবেন। সত্যি কথা বলায় তাঁর মন্ত্রিপদ থাকলে হয়।

তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) সাংসদ সুস্মিতা দেব (MP Susmita Dev) জানিয়েছেন, “মোদি ও তাঁর মন্ত্রীরা যে কতটা মিথ্যা বলেন, তা তেলির বক্তব্যেই স্পষ্ট। এক দিকে সরকার বলে, দেশবাসী বিনা খরচে প্রতিষেধক পাচ্ছেন, অন্য দিকে পেট্রোল-ডিজেলের দাম বাড়িয়ে প্রতিষেধকের মাশুল আদায় করা হচ্ছে।” এরপরই সুস্মিতা জানান, কালীপুজোর পর জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে তৃণমূল কংগ্রেস রাস্তায় নামবে।

আরও পড়ুন: প্রকৃতি আরাধনার দিয়েই সূচনা মহাসপ্তমীর, কী এই নবপত্রিকা?

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমলেও ভারতে কেন তেলের দাম বাড়ছে তা নিয়ে বিরোধী নেতারা বারবার প্রশ্ন তুলেছেন। সরকার এ নিয়ে সদর্থক কোনো জবাব তো দেয়ইনি বরং হু হু করে বেড়েছে পেট্রোপণ্যের দাম।

advt 19

 

Previous articleমালদ্বীপ ম‍্যাচেই ফোকাসড ভারত অধিনায়ক সুনীল ছেত্রী
Next articleঠাকুর তো দেখতে বেরোবেন, কোথায় করবেন গাড়ি পার্কিং?