রাজ্য মন্ত্রিসভায় বড়সড় রদবদল: মুখ্যমন্ত্রীর হাতেই অর্থ দফতর

রাজ্য মন্ত্রিসভায় বড়সড় রদবদল। কোনও নতুন মুখ না এলেও পুরনো মন্ত্রীদের হাতে দেওয়া হল অতিরিক্ত দায়িত্ব। মঙ্গলবার, রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই রদবদলের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। দুটো গুরুত্বপূর্ণ দফতর অর্থ এবং পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন শূন্য হয়ে গিয়েছে। অর্থ দফতর নিজের হাতেই রাখলেন মুখ্যমন্ত্রী। স্বাস্থ্য, অর্থ, স্বরাষ্ট্র, উত্তরবঙ্গ উন্নয়নের মতো একাধিক গুরুত্বপূর্ণ দফতর রইল তাঁর হাতে। অর্থ দফতরের প্রতিমন্ত্রী হলেন চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। পুর ও নগরোন্নয়ন দফতরের পূর্ণ মন্ত্রিত্ব, স্বাস্থ্য প্রতিমন্ত্রীর দায়িত্বের পাশাপাশি এই অতিরিক্ত দায়িত্ব সামলাবেন তিনি। বর্তমান অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra) রাজ্যের অর্থ উপদেষ্টা হচ্ছেন।

একনজরে রাজ্য মন্ত্রিসভায় রদবদল

অর্থ দফতর মুখ্যমন্ত্রীর কাছেই
অর্থ প্রতিমন্ত্রী: চন্দ্রিমা ভট্টাচার্য
অর্থ দফতরের উপদেষ্টা: অমিত মিত্র
ক্রেতা সুরক্ষামন্ত্রী: মানস ভুঁইয়া
ক্রেতাসুরক্ষা প্রতিমন্ত্রী: বীরবাহা হাঁসদা
পঞ্চায়েত মন্ত্রী: পুলক রায়
পঞ্চায়েত প্রতিমন্ত্রী: বেচারাম মান্না
শিল্প পুনর্গঠন মন্ত্রী: পার্থ চট্টোপাধ্যায়
স্বনির্ভর গোষ্ঠী উন্নয়ন মন্ত্রী: শশী পাঁজা

সুব্রত মুখোপাধ্যায়ের (Subrata Mukherjee) দায়িত্বে থাকা পঞ্চায়েত দফতরের পেলেন পুলক রায় (Pulak Ray)। তিনি জনস্বাস্থ্য কারিগরি দফতরের সঙ্গেই অতিরিক্ত দায়িত্ব সামলাবেন। পঞ্চায়েত দফতরের দফতরেরও। প্রতিমন্ত্রী হলেন বেচারাম মান্না (Becharam Manna)।

দীর্ঘদিন ধরে অসুস্থ মন্ত্রী সাধন পাণ্ডে (Sadhan Pandey)। তাঁর ক্রেতা সুরক্ষার দফতরের দায়িত্বে ছিলেন সুব্রত মুখোপাধ্যায়। এবার সেই দফতরের দায়িত্ব দেওয়া হল মানস ভুঁইঞাকে। জলসম্পদ দফতরের সঙ্গেই এই দায়িত্ব সামলাবেন তিনি। বন দফতরের প্রতিমন্ত্রী হওয়ার পাশাপাশি ক্রেতা সুরক্ষা দফতরের প্রতিমন্ত্রীর দায়িত্বে বীরবাহা হাঁসদা।

অমিত মিত্রের হাতে ছিল শিল্প পুনর্গঠন দফতরও। এবার শিল্প ও বাণিজ্যর পাশাপাশি এই দফতরের দায়িত্ব গেল পার্থ চট্টোপাধ্যায়ের হাতে। স্বনির্ভর গোষ্ঠী উন্নয়ন দফতরের অতিরিক্ত দায়িত্ব সামলাবেন শশী পাঁজা।

 

Previous articleস্কুল খুললে মানতে হবে কড়া বিধিনিষেধ
Next articleসৈয়াদ মুস্তাক আলি টি-২০ ট্রফির কোয়ার্টার ফাইনালে বাংলা