দেশের পরমাণু বিদ্যুৎ কেন্দ্রগুলি থেকে মিলছে ৮ হাজার মেগাওয়াট,কল্যাণের প্রশ্নে জানাল কেন্দ্র

গোটা দেশে ১০টি পরমাণু বিদ্যুৎ কেন্দ্র থেকে মিলছে ৮ হাজার মেগাওয়াট বিদ্যুৎ, জানাল কেন্দ্র

এই মুহূর্তে গোটা দেশে কি ২২ টি পরমাণু চুল্লি থেকে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে? এই কেন্দ্রগুলি থেকে কি ৬৭৮০ মেগাওয়াট বিদ্যুৎ মিলছে? এই মুহূর্তে গোটা দেশে কি ৭টি পরমাণু চুল্লি নির্মাণের কাজ চলছে এবং আটটি চুল্লি নির্মাণের কাজ বিভিন্ন পর্যায়ে আটকে আছে? এ বিষয়ে সরকার বিস্তারিত জানাক। এই সমস্ত পরমাণু চুল্লিগুলিকে চালানোর জন্য প্রয়োজনীয় খনিজ কোথা থেকে মিলবে? পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় পরীক্ষামূলক কোনও পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র গঠনের কথা কি কেন্দ্র ভাবছে? বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে এই প্রশ্নগুলির উত্তর জানতে চান তৃণমূল কংগ্রেস সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়।

সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের এই প্রশ্নগুলির উত্তরে প্রধানমন্ত্রীর অফিসের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী জিতেন্দ্র সিং জানান, এই মুহূর্তে গোটা দেশে ১০টি পরমাণু চুল্লি থেকে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। যার ক্ষমতা প্রায় ৮ হাজার মেগাওয়াট। সরকার গোটা দেশে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি আরও ১০টি পরমাণু চুল্লির নির্মাণে অনুমোদন দিয়েছে। প্রতিটি পরমাণু চুল্লির উৎপাদনক্ষমতা ৭০০ মেগাওয়াট। কেন্দ্র ইতিমধ্যেই যে সমস্ত রাজ্যে পরমাণু চুল্লি নির্মাণের অনুমতি দিয়েছে তার মধ্যে রয়েছে গুজরাতের। কাকড়াপার, রাজস্থানের রাওয়াতভাতা, তামিলনাড়ুর কুড়ানকুলাম ও কলাপক্কম এবং হরিয়ানার গোরখপুর।

একই সঙ্গে মন্ত্রী জানান, আপাতত পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় পরীক্ষামূলক কোনও পরমাণু চুল্লি নির্মাণের পরিকল্পনা সরকারের নেই। এই সমস্ত পরমাণু বিদ্যুৎ কেন্দ্রগুলির প্রয়োজনীয় কাঁচামাল ইউরেনিয়াম দেশের বিভিন্ন খনি থেকে সংগ্রহ করা হবে। বিদ্যুৎ কেন্দ্রগুলি চালানোর জন্য প্রয়োজনীয় ইউরেনিয়াম সরবরাহের দায়িত্ব দেওয়া হয়েছে ইউরেনিয়াম কর্পোরেশন অফ ইন্ডিয়া লিমিটেডকে।

আরও পড়ুন- Murshidabad: বিড়ি শ্রমিকদের হাসপাতাল, সিল্কের নয়া রকম: প্রশাসনিক বৈঠকে আর কী কী ঘোষণা মুখ্যমন্ত্রীর

Previous articleVijay Hazare Trophy: জয় দিয়ে বিজয় হাজারে ট্রফির অভিযান শুরু বাংলার
Next articleHelicopter: টেকনিক্যালি অত্যন্ত উন্নত Mi-17V5 কপ্টার, সেনাবাহিনীর কী কী কাজে ব্যবহার হয়?