CBSE-র ‘নারীবিদ্বেষী’ প্রশ্নপত্র, সংসদে সোনিয়াদের প্রতিবাদে প্রশ্ন প্রত্যাহার বোর্ডের

'নারী স্বাধীনতাই অশান্তির কারণ', সিবিএসই-র প্রশ্নপত্র প্রত্যাহার ও ক্ষমা চাওয়ার দাবি সোনিয়ার

ফের একবার চরম বিতর্কের মুখে পড়ল সিবিএসই। দশম শ্রেণির ইংরেজি পরীক্ষার প্রশ্নপত্রের একটি প্যাসেজের অংশে মহিলাদের ভূমিকাকে খারাপ ভাবে দেখানো হয়েছে বলে অভিযোগ (CBSE 10th Question Paper)। যেখানে লেখা হয়েছে নারী স্বাধীনতা সমাজ ও পরিবারের অশান্তির কারণ। এই ধরনের প্রশ্নপত্রে স্বাভাবিকভাবেই বিতর্ক সৃষ্টি হয়েছে গোটা দেশে। বিষয়টি নিয়ে সংসদে(parliament) সরব হয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী(Sonia Gandhi)। অবিলম্বে এই প্রশ্ন প্রত্যাহারের ও সিবিএসই-কে ক্ষমা চাওয়ার দাবিতে সরব হয়েছেন সোনিয়া। পরিস্থিতি বেগতিক বুঝে সোমবার ওই প্রশ্নপত্র প্রত্যাহার করে নিয়েছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন(সিবিএসই)।

গত ১১ ডিসেম্বর সিবিএসইয়ের ইংরেজি পরীক্ষায় একটি বড় প্রশ্ন ছিল। একটি অনুচ্ছেদের ভিত্তিতে কয়েকটি প্রশ্নের উত্তর দিতে হত। যে প্রশ্নের একাধিক বাক্য নিয়ে বিতর্ক শুরু হয়। একটি বাক্য ছিল, ‘মহিলাদের স্বাধীনতার ফলে সন্তানদের উপর অভিভাবকদের কর্তৃত্ব শেষ হয়ে গিয়েছে।’ অপর একটি বাক্যে বলা হয়েছিল, ‘শুধুমাত্র নিজের স্বামীর পথ অবলম্বন করে ছোটোদের থেকে আনুগত্য লাভ করতে পারবেন মহিলারা।’ এমনকি ‘স্ত্রীরা স্বামীদের কথা মেনে চলা বন্ধ করে দিয়েছেন এবং সে কারণেই সন্তান ও পরিচারকেরা কোনও কথা শোনে না।’ এমনটাই লেখা হয়েছে প্রশ্নপত্রে।

আরও পড়ুন:Abhishek Banerjee: তৃণমূলই প্রকৃত কংগ্রেস, এটা বিজেপি v/s গোয়ার লড়াই: অভিষেক

এই প্রশ্নপত্র প্রসঙ্গেই সোমবার সংসদে সরব হতে দেখা যায় কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে। এই ধরনের প্রশ্ন ‘নিম্নগামী মানসিকতার’ অভিযোগ তুলে তিনি বলেন অবিলম্বে এই প্রশ্নপত্র প্রত্যাহার করে নেওয়া হোক। শুধু তাই নয়, গোটা ঘটনার জন্য কেন্দ্রীয় সরকারকে ক্ষমা চাইতে হবে এবং এমন ঘটনা যাতে পুনরায় না ঘটে সে বিষয়ে সতর্ক হতে হবে বলে জানান তিনি। সোনিয়ার পাশাপাশি এই প্রশ্নপত্র প্রসঙ্গে সরব হয়েছেন তাঁর পুত্র সাংসদ রাহুল গান্ধীও। এই ধরনের প্রশ্ন আরএসএস- বিজেপি মানসিকতার অভিযোগ করে টুইটে তিনি লেখেন, “সিবিএসই-র এ বারের পরীক্ষার বেশিরভাগ প্রশ্নই কঠিন। ইংরেজি পরীক্ষার কম্প্রিহেনশন অংশ একেবারে ঘৃণ্য। আরএসএস এবং বিজেপি মিলে দেশের যুব সমাজের নৈতিকতা এবং ভবিষ্যৎ শেষ করতে চাইছে। শিশুরা তোমাদের সেরাটা দাও। কঠোর পরিশ্রমই কাজে দেয়, ধর্মান্ধতা নয়।”

পাশাপাশি এই প্রশ্নপত্র প্রসঙ্গে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী লেখেন, “অবিশ্বাস্য! সত্যিই আমরা শিশুদের কী করতে শেখাচ্ছি! স্পষ্ট হল, বিজেপি সরকার মহিলাদের সম্পর্কে খারাপ ধারণাগুলি সমর্থন করে। তা না হলে কেন তা সিবিএসই-র প্রশ্নপত্রে ঠাঁই পাবে।” তবে ক্ষমা চাওয়ার প্রসঙ্গ এড়িয়ে গেলেও বিতর্কিত এই প্রশ্নপত্র ইস্যুতে প্রবল চাপের মধ্যে পড়ে সোমবার প্রশ্নটিই প্রত্যাহার করে নেওয়া হয়েছে সিবিএসই-র তরফে।

Previous articleKMC 120: বিরোধীদের দেখা নেই, ডাবল হ্যাট্রিকের পথে বুয়া
Next articleরাজভবনে এক রাজা থাকেন, নাম না করে রাজ্যপালকে কটাক্ষ মুখ্যমন্ত্রীর