অন্য দলে যাব না: ভাঙন ঠেকাতে প্রার্থীদের মন্দিরে- গির্জায় শপথ নেওয়াচ্ছে Goa কংগ্রেস

ভোটের আগে রাজ্যে রাজ্যে দলবদলের ট্রাডিশন শুরু হয়েছে। এই পরিস্থিতিতে রীতিমতো বিপাকে রাজনৈতিক দলগুলি। তথ্য বলছে গোয়াতে(Goa) পাঁচ বছরে ২৪ জন বিধায়ক দল বদল করেছেন। সৈকত রাজ্যে শুধু ভোটে জেতাই নয়, বিধায়কদের(MLA) দলে ধরে রাখাটাও রীতিমতো চ্যালেঞ্জ হয়ে উঠেছে। দলের বিধায়করা যাতে অন্য দলে না চলে যান তার জন্য এবার পদক্ষেপ নিল রাজনৈতিক দলগুলি। একদিকে আম আদমি পার্টি(AAP) মুচলেখা লেখাতে শুরু করেছে তো অন্যদিকে কংগ্রেস(Congress) বলছে ঈশ্বরের নামে শপথ নিতে হবে। তার জেরে প্রার্থীদের নিয়ে মন্দির, মসজিদ ও গির্জায় ছুটছেন শীর্ষ নেতারা।

গোয়া রাজ্যে দলবদলের বাজারে গত পাঁচ বছরে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছিল কংগ্রেসের। শেষ বিধানসভা নির্বাচনে ৪০টি কেন্দ্রের মধ্যে ১৭টিতে জিতেছিল তারা। তা সত্ত্বেও একের পর এক বিধায়ক দল ছাড়ায় মুখ পুড়েছিল হাত শিবিরের। বর্তমানে মাত্র ২ জন বিধায়ক কংগ্রেসে রয়েছেন। এই পরিস্থিতিতে আসন্ন ভোটে ভালো ফলের পাশাপাশি, জয়ী প্রার্থীদের ধরে রাখাও বড় চ্যালেঞ্জ কংগ্রেসের। প্রাথমিকভাবে বিধায়কদের ‘হাত বাক্সে’ ভরে রাখতে ঈশ্বরেই আস্থা রাখছে সোনিয়া গান্ধীর দল। প্রার্থীদের নিয়ে মন্দির, মসজিদ ও গির্জায় ছুটছেন শীর্ষ নেতারা। সেখানে গিয়ে প্রার্থীরা শপথ নিচ্ছেন, ‘কংগ্রেসের টিকিটে জয়ী হলে আগামী পাঁচ বছর অন্য দলে যাব না। দল ও মানুষের প্রতি দায়বদ্ধ থাকব।’

আরও পড়ুন:দেশের প্রথম প্রধানমন্ত্রী নেতাজি, পাঠ্যসূচিতে হারানো ইতিহাস তুলে ধরার ইঙ্গিত শিক্ষামন্ত্রীর

শনিবারই পি চিদম্বরম, দীনেশ গুন্ডু রাও সহ শীর্ষ নেতারা তাঁদের নিয়ে মহালক্ষ্মী মন্দির, বামবলিম ক্রস ও হামজা শাহ দরগায় গিয়েছিলেন। দেখা যাচ্ছে, মন্দিরের পুরোহিত, চার্চের যাজক এ সংক্রান্ত শপথ পাঠ করাচ্ছেন। মসজিদে চাদর চড়িয়ে বেরিয়ে আসছেন প্রার্থীরা। এ সংক্রান্ত একাধিক ভিডিও কংগ্রেসের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল থেকেই প্রকাশ করা হয়েছে। এ প্রসঙ্গে গোয়ার প্রদেশ কংগ্রেস সভাপতি জানান, ‘মানুষের মধ্যে বিশ্বাস গড়ে তুলতে প্রার্থীরা ঈশ্বরের সামনে শপথ নিয়েছেন।’ এর আসল লক্ষ্য যে ভোটের পর দলে ভাঙন ঠেকানো।

কংগ্রেসের পরিষদীয় দলের নেতা দিগম্বর কামাত বলেন, ‘কিছু দল প্রলোভন দেখিয়ে বিধায়ক কেনা-বেচা করছে। তাদেরকে আটকানো অত্যন্ত জরুরি। আমরা চাই না, সাধারণ মানুষের মনে কোনও সংশয় থাকুক।’ দলীয় সূত্রে খবর, দলত্যাগী অনেকেই ভোটের মুখে কংগ্রেসে ফিরতে চাইছেন। তবে সেই সুযোগ নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন চিদম্বরম। তিনি বলেন, দলত্যাগী কাউকে ফেরানো হবে না।
জয়ী প্রার্থীদের ধরে রাখতে তৎপর আম আদমি পার্টিও। তারা আবার আইনি কাগজপত্রে সই করিয়ে নিচ্ছে। দলীয় সূত্রে খবর, “ভোটে জেতার পর অন্য কোনও দলে যাব না” এই মর্মে প্রার্থীদের ‘মুচলেকা’ জমা দিতে হচ্ছে।

Previous articleফের মানবিক মুখ পুলিশের, বৃষ্টি মাথায় নিয়েই অন্তঃসত্ত্বাকে রক্ত দিলেন এসপি
Next articleপাঞ্জাবে ৬৫ আসনের লড়বে BJP, জোটসঙ্গী ক্যাপ্টেনকে ছাড়া হল মাত্র ৩৭ আসন