Turkey: তুর্কিতেই আছে নরকের দরজা! মন্দিরের কাছে গেলেই মৃত্যুর আতঙ্ক

মৃত্যু লুকিয়ে আছে গ্রীক দেবতার মন্দিরে, জানুন কারণ

এই বিশ্ব জুড়ে ছড়িয়ে আছে নানা বিস্ময়! যুক্তি আর বিশ্বাসের দোলাচলে  আজও পৃথিবীর বুকে রয়ে গেছে ‘নরকের দরজা'(The Gate of Hell)। তুর্কির (Turkey) প্রাচীন এক মন্দিরে লুকিয়ে রয়েছে নিশ্চিত মৃত্যুর হাতছানি! মন্দিরে প্রবেশ করলেই, সব শেষ! বিশ্বাস আর বিজ্ঞানের লড়াইয়ের মাঝে আজও দাঁড়িয়ে আছে এই প্রাচীন মন্দির(Ancient Temple) যাকে বলা হয় ‘নরকের দরজা'(The Gate of Hell)।

যে মন্দির নিয়ে আজকের প্রতিবেদন সেটি তুর্কির(Turkey) অন্যতম প্রাচীন শহর হিরাপোলিসে (Hierapolis) অবস্থিত। এখনকার মানুষ বলেন এখানে শতাব্দী প্রাচীন এক মন্দির(Ancient Temple) রয়েছে, যেখানে প্রবেশ করলে আর জীবিত ফেরা সম্ভব নয়। এই মন্দির কে ঘিরে তৈরি হওয়া নানা জনশ্রুতি একে ‘নরকের দরজা'(The Gate of Hell) রূপে আখ্যায়িত করেছে। কথিত আছে, যে আজ পর্যন্ত এই মন্দিরে যাঁরাই প্রবেশ করেছেন তাঁদের আর খুঁজে পাওয়া যায়নি। এই মন্দিরের ধারে কাছে গেলেই মৃত্যু (Death) অবশ্যম্ভাবী। শুধু মানুষ নয় কোনও প্রাণীও যদি এই মন্দির চত্বরে ঘোরাঘুরি করে তাহলে তারও মৃত্যু হয় বলেই জানা যায়। আর মন্দিরে প্রবেশ করলে তো মৃত্যু নিশ্চিত!  সায়েন্স অ্যালার্ট ডট কম অনুসারে এই জায়গাটি তাই ‘নরকের দ্বার’ (The Gate of Hell)।

কিন্তু মন্দির চত্বরে এমন কী আছে যার জন্য যুগের পর যুগ এই একই ঘটনা ঘটে চলেছে। সত্যিই কি অলৌকিক কোনও কারণ?  স্থানীয়রা বলছেন, এই মন্দিরে গ্রিক দেবতার অধিষ্ঠান। গ্রিক-রোমানের রাজত্বকালে এই মন্দিরে নরবলি দেওয়া হত বলে জানা যায়। গ্রীক দেবতার নিশ্বাসেই অত্যন্ত বিষাক্ত বলে মনে করেন স্থানীয়রা। তাঁদের মতে দেবতার বিষাক্ত নিশ্বাসেই মৃত্যু হচ্ছে সবার।

রহস্যময় এই মন্দির ঘিরে কম গবেষণা হয়নি। পর্যটক থেকে বিজ্ঞানী সবার মনেই হাজারও প্রশ্ন। গবেষণার রিপোর্ট বলছে,এই মন্দিরের নিচ দিয়ে ক্রমাগত কার্বন ডাই অক্সাইড (CO2) প্রবাহিত হয়। ফলত: এই বিষাক্ত গ্যাসের সংস্পর্শে আসার ফলেই মৃত্যুর ঘটনা ঘটে।  তবে অনেক জল্পনা থাকলেও সামনে থেকে এই মন্দির কে প্রত্যক্ষ করার সাহস কেউই দেখাতে চান না। তাঁদের বিশ্বাস পৃথিবীর বুকে এটাই হলো ‘ নরকের দ্বার’ (The Gate of Hell)।

Previous articleখোলা হয়েছে ভেন্টিলেশন, শারীরিক অবস্থার উন্নতি লতা মঙ্গেশকরের
Next articleআগামিকাল থেকে টানা পাঁচদিন বন্ধ থাকবে খিদিরপুর উড়ালপুল,বিকল্প হিসেবে কোন পথ ব্যবহার করবেন? জেনে নিন