ছোটদের জন্য স্কুল খোলার চিন্তাভাবনা রাজ্যের, ইঙ্গিত মিলল মুখ্যমন্ত্রীর বক্তব্যে

এবার ছোটদের জন্য স্কুল খোলার (West Bengal School Reopening) চিন্তাভাবনা করছে রাজ্য সরকার (West Bengal Government)। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) বক্তব্যে এমন ইঙ্গিতই মিলেছে।

এদিন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে (Netaji Indoor Stadium) উদ্বাস্তুদের নিঃশর্ত দলিল বিতরণের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। তিনি বলেন, “আপাতত কয়েকটি ক্লাস হচ্ছে। পাড়ায় পাড়ায় শিক্ষালয় চলছে। প্রাইমারি অর্থাৎ একেবারে ছোটরা এখনও স্কুলে যাচ্ছে না। এবার সে (West Bengal School Reopening) বিষয়ে চিন্তাভাবনা করা হচ্ছে।” তবে তিনি এদিন আশঙ্কার বার্তাও শোনান। তাঁর কথায়, “শোনা যাচ্ছে, করোনার আরও একটা স্ট্রেন এসেছে। সে বিষয়টা ভালো করে দেখে নিয়ে স্কুল খোলা হবে।”

একইসঙ্গ মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আপাতত ছোটদের স্কুল খোলা হলে ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে ক্লাস করার চিন্তাভাবনা চলছে। রোটেশনে ক্লাস নেওয়া হতে পারে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: ভবিষ্যতে তেরঙ্গাকে হঠিয়ে গেরুয়া হতে পারে জাতীয় পতাকা, বিতর্কিত মন্তব্য বিজেপি নেতার

গতকাল নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় (Abhijit Vinayak Banerjee) বলেছিলেন, ‘‌অবিলম্বে স্কুল খুলে দেওয়া হোক। শিক্ষকদের সিলেবাস নিয়ে ভাবার দরকার নেই। শিশুদের খামতি দেখে আগে সেটা মেটানো দরকার। স্কুলে না দিয়ে অনভ্যাস তৈরি হচ্ছে।’‌

গত ৩ ফেব্রুয়ারি থেকে রাজ্যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান চালু হয়ে গিয়েছে। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত স্কুল শুরু হয়েছে। কলেজ-বিশ্ববিদ্যালয়ও খুলে গিয়েছে। শুধু পঞ্চম থেকে সপ্তম শ্রেণীর পড়ুয়াদের জন্য ব্যবস্থা করা হয়েছে ‘পাড়ায় শিক্ষালয়’-এর।

উল্লেখ্য, ২০২০ সালে করোনার অতিমারির জেরে স্কুল-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছিল। তারপর পড়ুয়াদের স্বার্থে অনলাইনেই চলছে ক্লাস। মাঝে করোনা (Covid 19) পরিস্থিতি খানিকটা আয়ত্তে এলে ধীরে ধীরে স্কুল খুলতে শুরু করেছিল। কিন্তু ফের করোনার ঢেউ আছড়ে পড়ায় বন্ধ হয় সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। অবশেষে ফের ৩ ফেব্রুয়ারি থেকে খুলেছে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়।

 

Previous articleMamata: ঠিকানা হল মানুষের সবচেয়ে বড় আশ্রয়: উদ্বাস্তুদের জমির পাট্টা দিয়ে বললেন মুখ্যমন্ত্রী
Next articleCovid Update: দেশে সামান্য কমল করোনা সংক্রমণ! মৃত্যুর সংখ্যা নিয়ে বাড়ছে উদ্বেগ