UP Assembly Election: আজ উত্তরপ্রদেশের ৫৮ বিধানসভা কেন্দ্রের ভোটগ্রহণ

আজ, বৃহস্পতিবার উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ। মোট ১১ জেলার ৫৮ বিধানসভা আসনে আজ ভোটগ্রহণ। সকাল সাতটা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণ। ভোটগ্রহণ চলবে সন্ধে ছটা পর্যন্ত। মোট সাত দফায় নির্বাচন অনুষ্ঠিত হবে ৪০৩ আসন বিশিষ্ট উত্তরপ্রদেশ বিধানসভার। সেই সাত দফা ভোটের আজকেই প্রথম দফা।

আরও পড়ুন:বুথে বুথে সশস্ত্র বাহিনী, QRT! পুরনিগমের ভোটে নিরাপত্তা সুনিশ্চিতে কমিশনের দুর্গ

উত্তরপ্রদেশের এই অঞ্চল কৃষক ও জাঠ বহুল। ফলে কৃষক আন্দোলনের পরিপ্রেক্ষিতে এই অঞ্চলে ভোটের সমীকরণ আগের ভোটের তুলনায় কিছুটা বদল হবে বলে মনে করা হচ্ছে।  ২০১৭-র নির্বাচনে এই পর্বে যে ৫৮ আসনে ভোট হচ্ছে, সেগুলির মধ্যে ৫৩ টিতেই জয়ী হয়েছিল বিজেপি। কিন্তু এই বার কৃষক আন্দোলনের জেরে রাজ্যের শাসক দলের পক্ষে লড়াই আগের মতো সহজ হবে না বলেই মনে করা হচ্ছে। প্রথম দফায় মোট ২.২৮ কোটি ভোটার ৯ মন্ত্রী সহ ৬২৩ জন প্রার্থীর ভোট-ভাগ্য নির্ধারন করবেন।

এবারের নির্বাচনে বিজেপির অন্যতম প্রতিপক্ষ সমাজবাদী পার্টি। সপার প্রধান অখিলেশ যাদব ও আরএলডি নেতা জয়ন্ত চৌধুরী হাত মিলিয়ে লড়াইয়ের ময়দানে নেমেছেন। পশ্চিম উত্তরপ্রদেশ আরএলডি-র গড় বলে মনে করা হয়। বাবা অজিত সিংহের মৃত্যুর পর জয়ন্ত চৌধুরীর ভোটের ময়দানে এটাই প্রথম পরীক্ষা।  বিজেপি, বিএসপি ও কংগ্রেস পশ্চিম উত্তরপ্রদেশে ৫৮ আসনেই প্রার্থী দিয়েছে। অন্যদিকে, সমাজবাদী পার্টি ২৮, আরএলডি ২৯ ও এনসিপি-র ১ প্রার্থী ভোটের লড়াইয়ে রয়েছেন। এই তিন দলই জোটে সামিল।

উল্লেখ্য, আজ থেকে শুরু হয়ে ৭ মার্চ পর্যন্ত ভোটপর্ব চলবে। ১০ মার্চ ফলপ্রকাশ। ইতিমধ্যেই এখানে এসে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রচারে ঝড় তুলেছেন।

Previous articleBreakfast news: ব্রেকফাস্ট নিউজ
Next articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস