মুখ্যমন্ত্রীর ঘোষণার পর এবার আনুষ্ঠানিক স্বীকৃতি পেল ‘বইমেলা প্রাঙ্গণ’

সেন্ট্রাল পার্কের (Central Park) মেলা প্রাঙ্গণের নাম এবার থেকে ‘বইমেলা প্রাঙ্গন’ (Book Fair) হিসাবেই পরিচিত হোক। বইমেলার (Kolkata Book Fair) উদ্বোধনী অনুষ্ঠানে এই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর এবার আনুষ্ঠানিকভাবে সেন্ট্রাল পার্কের মাঠ হস্তান্তর করা হল। পাবলিসার্স আ্যন্ড বুক সেলার্স গিল্ডের হাতে শুক্রবার সংশ্লিষ্ট সমস্ত নথি তুলে দিলেন রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এবার থেকে এই মাঠেই হবে কলকাতা বইমেলা। বইমেলার জন্য উৎসর্গ করা হল মাঠকে।

শুক্রবার এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গিল্ডের সভাপতি সুধাংশু শেখর দে এবং সম্পাদক ত্রিদিব ভট্টাচার্য। তাঁদের হাতেই নথি তুলে দেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এ দিন চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, বইমেলার উদ্বোধন যেদিন হয়েছিল সেইদিন ত্রিদিব ভট্টাচার্য এবং সুধাংশু শেখর দে মুখ্যমন্ত্রীকে অনুরোধ করেছিলেন যাতে এই সেন্ট্রাল পার্কের নাম বদলে বইমেলা প্রাঙ্গণ করা হয়। মুখ্যমন্ত্রী সেই প্রস্তাব মেনে নিয়েছিলেন এবং নির্দেশ দিয়েছিলেন চন্দ্রিমা ভট্টাচার্যকে ‌। সেই হিসেবে নির্দেশিকা জারি করা হয়। তারপর কাগজপত্র তুলে দেওয়া হয় শুক্রবার।

গিল্ডের সম্পাদক ত্রিদিব ভট্টাচার্য মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তকে ঐতিহাসিক ঘোষণা বলেন। এবার থেকে সেন্ট্রাল পার্ক মাঠের সমস্ত অধিকার থাকবে গিল্ডের হাতে। বইমেলা যাতে প্রত্যেক বছর এই মাঠেই হয় তা অনেকেই চেয়ে ছিলেন। সেই কথায় জানানো হয়েছিল মুখ্যমন্ত্রীকে গিল্ডের তরফ থেকে। তাই মুখ্যমন্ত্রীর নির্দেশ অনুযায়ী সেন্ট্রাল পার্ক কলকাতা বইমেলার জন্য উৎসর্গ করা হল।

আরও পড়ুন- রাশিয়ার সাধারণ মানুষকে পুতিন- হত্যার পরামর্শ মার্কিন সেনেটরের, পাল্টা আক্রমণ রাশিয়ান দূতাবাসের

Previous articleওয়ার্নারের রঙিন জীবন সবসময় থাকত সংবাদের শিরোনামে
Next article“বইমেলায় আসুন, বই দেখুন ও কিনুন”, বইমেলায় বললেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়