রাজ্যপালের ভাষণে বাধা: গোটা অধিবেশনের জন্য সাসপেন্ড বিজেপি বিধায়ক মিহির ও সুদীপ

গত ৭ মার্চ বিধানসভায় বাজেট অধিবেশনের(Budget session) প্রথম দিন রাজ্যপাল(Govornor) জগদীপ ধনকড়ের(Jagdeep Dhankar) ভাষণে ব্যাপক বাধার সৃষ্টি করেন বিজেপি বিধায়করা। তুমুল বিশৃঙ্খলার জেরে পরিস্থিতি এমন পর্যায়ে যায় যে রাজ্যপাল ভাষণ না দিয়েই বেরিয়ে যাওয়ার চেষ্টা করেন। বিধানসভায় বিজেপি বিধায়কদের(BJP MLA) এমন আশোভনীয় আচরণের জেরে বুধবার দুই বিজেপি বিধায়কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। গোটা বাজেট অধিবেশনের জন্য সাসপেন্ড করা হল বিজেপি বিধায়ক মিহির গোস্বামী ও সুদীপ মুখোপাধ্যায়কে।

বাজেট অধিবেশনের প্রথম দিন বিজেপি যে আচরণ করেছিল বুধবার অধিবেশনের শুরুতে সেই ঘটনার তীব্র নিন্দা করে তৃণমূল। এদিন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়(Partha Chaterjee) এই দুই বিধায়কের বিরুদ্ধে বিধানসভায় প্রস্তাব নিয়ে আসেন। তাতে তিনি বলেন, ওই দুই বিধায়ক উদ্দেশ্যপ্রণোদিতভাবে ৭ মার্চ রাজ্যপালের ভাষণে বাধা এবং বিশৃঙ্খলা তৈরি করেছিলেন। তাই তাঁদের সাসপেন্ড করা উচিত। এরপরে বিধানসভায় ধ্বনি ভোটের মাধ্যমে এই প্রস্তাব পাশ হয়। যার পরই স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বিজেপি বিধায়ক মিহির গোস্বামী ও সুদীপ মুখোপাধ্যায়কে চলতি অধিবেশনের জন্য বহিষ্কার করেন।

আরও পড়ুন:Russia Ukraine War: যুদ্ধের জের, রাশিয়াতে ব্যবসা বন্ধ করল পেপসি-কোক-ম্যাকডোনাল্ডস

উল্লেখ্য, গত ৭ মার্চ বাজেট অধিবেশনের শুরুতে রাজ্যপালের ভাষণ পাঠের আগে ব্যাপক বিশৃঙ্খলা সৃষ্টি হয় অধিবেশন কক্ষে। পুরভোটে সন্ত্রাসের অভিযোগ তুলে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন বিজেপি বিধায়করা। প্রায় ১ ঘন্টা ধরে বিক্ষোভ চলার জেরে ভাষণ শুরুই করতে পারেননি রাজ্যপাল। তিনি অধিবেশন কক্ষ ছেড়ে বেড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। এই অবস্থায় মুখ্যমন্ত্রী রাজ্যপালকে অনুরোধ করেন ভাষণের কেবল প্রথম ও শেষ লাইনটুকু পড়ে অধিবেশন শুরু করার জন্য। এরপর চাপের মুখে পড়ে সেটাই করেন রাজ্যপাল। অধিবেশনের প্রথম দিন বিজেপির এহেন আচরণে ব্যাপক ক্ষুব্ধ হন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “ওরা হেরে গিয়েও ঝামেলা করেছে। হাউস বানচাল করার টার্গেট ছিল। আমাদের মেয়েরা গতকাল লিড নিয়েছে। মেয়েদের সম্পর্কে খুব খারাপ ব্যবহার করেছে ওরা। কুরুচিকর মন্তব্য করেছে। তাও আমাদের মেয়েরা শৃঙ্খলাবদ্ধ ভাবে গণতন্ত্রের সম্মান রক্ষা করেছে।” বিজেপি পরিকল্পিত নাটক গণতন্ত্রের প্রতি লজ্জা বলে উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। সেই ঘটনাতেই বুধবার সাসপেন্ড করা হল ২ বিজেপি বিধায়ককে।

Previous articlesrabanti chatterjee : বন্যপ্রাণী দফতরে অভিনেত্রী শ্রাবন্তী ও গাড়ির চালককে ফের জেরা
Next articleNaseeruddin Shah: অনোম্যাটোম্যানিয়া রোগে আক্রান্ত বলিউডের বিখ্যাত অভিনেতা নাসিরউদ্দিন শাহ