১১ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত এমএসপি গ্যারান্টি সপ্তাহ পালন করবেন দেশের কৃষকরা

দেশব্যাপী প্রচারের পরবর্তী পর্ব ঘোষণা করল সংযুক্ত কিষাণ মোর্চা(Sanyukt Krisan Morcha)। মোর্চার সাথে যুক্ত সমস্ত সংস্থার বৈঠকে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী ১১ থেকে ১৭ এপ্রিলের মধ্যে শস্যের ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) আইনি গ্যারান্টি সপ্তাহ পালন করে দেশব্যাপী প্রচার চালানো হবে। এই সপ্তাহে, সংযুক্ত কিষান মোর্চার সঙ্গে যুক্ত সমস্ত সংগঠন ধর্না, বিক্ষোভ, সেমিনার আয়োজন করবে, স্বামীনাথন কমিশনের সুপারিশ অনুসারে সমস্ত কৃষকদের তাদের সমস্ত কৃষি পণ্যের উপর ন্যূনতম সহায়ক মূল্যের(MSP) আইনি গ্যারান্টি দাবি করবে।

এই বৈঠকে লখিমপুর খেরি হত্যাকাণ্ডে আইনি প্রক্রিয়া পর্যালোচনা করে উদ্বেগ প্রকাশ করা হয় মোর্চার তরফে। দাবি করা হয়েছে, পুলিশ প্রশাসন এবং সরকারি আইনজীবীরা মিলে অপরাধীদের রক্ষা এবং নিরপরাধ কৃষকদের ফাঁসানোর চেষ্টা করছে। আশ্চর্যের বিষয় যে এত গুরুতর মামলায় কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে এত তাড়াতাড়ি জামিন পেলেন অথচ একই মামলায় জড়িত কৃষকরা এখনও জেলে। মনু মিশ্রের মুক্তির পরে মামলার একজন প্রধান সাক্ষীকে আক্রমণ করা হয়েছে, এই খবরে সম্মিলিত কিষাণ মোর্চা গুরুতর উদ্বেগ প্রকাশ করেছে। মোর্চা সিদ্ধান্ত নিয়েছে যে এই বিষয়ে আইনি লড়াইয়ে কোনও শিথিলতা থাকবে না এবং কৃষকদের পরিবারকে মোর্চা সম্পূর্ণ আইনি সহায়তা দেবে।

আরও পড়ুন:চুড়ান্ত ব্যর্থতা: এবার কংগ্রেসের হাল ছাড়ুক গান্ধী পরিবার, দাবি কপিল সিবালের

পাশাপাশি কিষাণ মোর্চা অভিযোগ করে গত ৯ ডিসেম্বর ভারত সরকার কর্তৃক সংযুক্ত কিষাণ মোর্চাকে দেওয়া লিখিত আশ্বাসগুলি পূরণের জন্য তিন মাস পরেও সরকার কিছু করেনি। এমএসপি নিয়ে কমিটি গঠনের আশ্বাসের চিহ্ন নেই। হরিয়ানা বাদে অন্যান্য রাজ্যে আন্দোলনের সময় কৃষকদের বিরুদ্ধে দায়ের করা পুলিশি মামলা প্রত্যাহার করা হয়নি। দিল্লি পুলিশ কিছু মামলা আংশিক প্রত্যাহারের কথা বলেছে কিন্তু সেই বিষয়েও কোনো সুনির্দিষ্ট তথ্য নেই। সারাদেশে রেল রোকোর সময় নথিভুক্ত মামলার কিছুই হয়নি। লখিমপুর খেরি ঘটনায় সরকারের ভূমিকা এবং কৃষকদের আন্দোলনে দেওয়া আশ্বাসের সাথে বিশ্বাসঘাতকতার অভিযোগে ২১ মার্চ দেশব্যাপী বিক্ষোভের আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে কিষান মোর্চা। মোর্চা আরও জানায় কিষাণ মোর্চা ২৮ এবং ২৯ মার্চ ট্রেড ইউনিয়নগুলির দ্বারা ভারত বন্ধের আহ্বানকে সমর্থন করে এবং সারা দেশের কৃষকরা এতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে। সংযুক্ত কিষান মোর্চার সমন্বয় কমিটির ডাকা এই জাতীয় বৈঠকে পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি, রাজস্থান, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, বিহার, ঝাড়খণ্ড, আসাম, ত্রিপুরা, ওড়িশা, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, তামিলনাড়ু, কেরালা, মহারাষ্ট্র, গুজরাট, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ের কৃষক সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন।

Previous article‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিকে করমুক্ত ঘোষণা বিজেপি শাসিত ৬ রাজ্যে!
Next articleCorona update: করোনায় বিপর্যস্ত চিন, সুস্থতার পথে ভারত!