Kashmir: ফের শিরোনামে কাশ্মীর! বিট্টার শাস্তির দাবিতে কোর্টের দ্বারস্থ সতীশ টিক্কুর পরিবার

একাধারে যখন কাশ্মীরি পণ্ডিতদের উপর অত্যাচার চলছিল তখন এই সতীশ টিক্কুকেই প্রথম হত্যা করা হয় বলে জানা যায়।

Kashmir: ফের শিরোনামে কাশ্মীর! বিচারের দাবিতে কোর্টের দ্বারস্থ সতীশ টিক্কুর পরিবার। ভূস্বর্গ আবার উঠে এল আলোচনার শিরোনামে।এবার ভূস্বর্গে নির্বিচারে কাশ্মীরি গণহত্যার (Kashmiri pandits)‘খলনায়ক’ বিট্টা কারাতের বিরুদ্ধে ফের তদন্ত শুরুর আবেদন জমা পড়ল আদালতে(Court)। শ্রীনগরের(Srinagar) সেশন কোর্টে এপ্রিলেই হবে শুনানি।

নয়ের দশকে সংবাদের শিরোনামে উঠে আসে কাশ্মীরের হত্যাকাণ্ড।ভূস্বর্গের কাশ্মীরি পণ্ডিতদের নির্বিচারের হত্যার অভিযোগ ছিল বিট্টা কারাত ওরফে ফারুক আহমেদ দারের বিরুদ্ধে। কিন্তু সেই তদন্ত মাঝপথেই বন্ধ হয়ে যায় বলেই সূত্রের খবর। সেই তদন্ত ফের শুরুর জন্য এবার হাই কোর্টের দ্বারস্থ হয়েছে সতীশ টিক্কুর (Satish Tickoo) পরিবার।

কে এই সতীশ টিক্কু? একাধারে যখন কাশ্মীরি পণ্ডিতদের উপর অত্যাচার চলছিল তখন এই সতীশ টিক্কুকেই প্রথম হত্যা করা হয় বলে জানা যায়। তাই এবার বিচার চায় পরিবার। তাঁদের দাবি, ‘কাশ্মীরের কসাই’ বিট্টার বিরুদ্ধে তদন্ত শুরু করা হোক।

কিন্তু কে এই বিট্টা? যাঁরা ‘দ্য কাশ্মীরি ফাইলস’ সিনেমাটি দেখেছেন তাঁদের কাছে অনেকটাই পরিচিত নাম।বিট্টা কারাত (Bitta Karate) ওরফে ফারুক আহমেদ দার।সাম্প্রতিক জনপ্রিয় সিনেমা ‘দ্য কাশ্মীরি ফাইলসে’র দৌলতে পরিচিত নাম বিট্টা কারাত (Bitta Karate) ওরফে ফারুক আহমেদ দার। নয়ের দশকের শুরুতেই এই বিট্টা এবং তাঁর দলবলের অত্যাচারে কাশ্মীর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছিলেন বহু কাশ্মীরি পণ্ডিত। কিন্তু জন্মভূমিকে ছাড়তে চাননি এই সংখ্যাটাও নেহাত কম নয়। তাঁদের এই সিদ্ধান্তকে অপরাধ রূপে গণ্য করে ভূস্বর্গে তাদের কুপিয়ে হত্যা করা হয়েছিল সেই সময়।জানা যায় তৎকালীন সময়ে সর্বভারতীয় এক সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে বিট্টা জানিয়েছিলেন, কুড়ির বেশি কাশ্মীরি পণ্ডিতকে তিনি হত্যা করেছেন আর সতীশ টিক্কু ছিলেন তাঁর প্রথম শিকার। ক্যামেরার সামনে সবটা বলার পরও বিট্টা কিভাবে ঘুরে বেড়াচ্ছেন, শাস্তি না পেয়ে? এই প্রশ্ন সতীশের পরিবারের।

উল্লেখ্য, বর্তমানে জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্টের প্রধান এই বিট্টা। বুধবার তাঁর বিরুদ্ধেই শ্রীনগরের সেশন কোর্টের দ্বারস্থ হয় সতীশ টিক্কুর পরিবারের আইনজীবী। ১৬ এপ্রিলের মধ্যে আবেদনপত্র জমা করার নির্দেশ দিয়েছে আদালত। ১৬ তারিখই পরবর্তী শুনানি। অসহায় পরিবারের আশা, হয়তো এবার সুবিচার পাবেন তাঁরা আর তাঁদের মতো আরো অনেকে।

Previous articleমহাকাল মন্দিরে পুজো দিয়ে ২৫দিনের শিশুকে মমতাময়ী স্নেহের পরশ মুখ্যমন্ত্রীর
Next articleNorth Bengal :  ভুট্টার জমিতে বিস্ফোরণ, গুরুতর জখম এক শিশুকন্যা