ভারত সফরে নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর, ভারত-নেপাল রেলপথের সূচনা

তিন দিনের ভারত(India) সফরে এসেছেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর(Sher Bahadur)। শনিবার সফরের প্রথমদিনে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির(Narendra Modi) সঙ্গে বৈঠকে বসেন তিনি। এই দ্বিপাক্ষিক বৈঠকে একাধিক ইস্যুতে কথা হয় দুই রাষ্ট্রপ্রধানের। এছাড়াও নেপালের(Nepal) প্রধানমন্ত্রীর ভারত সফরে আজ ভারত-নেপাল রেলপথের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দিল্লির হায়দরাবাদ হাউস থেকে ভার্চুয়ালি হবে এই উদ্বোধন।

জানা গিয়েছে, দুই দেশের মধ্যে যোগাযোগ স্থাপনে এটাই প্রথম রেলপথ। বিহারের জয়নগর থেকে নেপালের কুরথা পর্যন্ত মোট ৩৫ কিলোমিটার পথ পাড়ি দেবে এই ট্রেন। গত বছরই দুই দেশের মধ্যে রেলপথ তৈরির কাজ সম্পন্ন হয়। এই ৩৫ কিলোমিটার পথ আসলে ৬৮.৭ কিলোমিটার লম্বা জয়নগর- বিজলপুরা-বারদিবাস রেলপথের একটি অংশ। বাকি অংশের কাজ দুটিভাগে শেষ করা হবে। এই ট্রেন মোট ১১০০ জন যাত্রী নিয়ে ১৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চলবে বলে জানা গেছে। এছাড়াও পাঁচ কামরার এই ট্রেনের একটি কামরা হবে বাতানুকূল। জানা গেছে যে জয়নগর থেকে জনকপুর পর্যন্ত ভাড়া হবে ৩৭.৫০ টাকা এবং বাতানুকূল কামরার ভাড়া হবে ১৮৭.৫০ টাকা।

আরও পড়ুন:আর্থিক সঙ্কট চরমে, ভারতের অর্থসাহায্যে ৪০ হাজার টন ডিজেল পৌঁছল শ্রীলঙ্কায়

উল্লেখ্য, পঞ্চমবারের জন্য নেপালের প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথমবার ভারত সফরে এসেছেন শের বাহাদুর দেউবা। তাঁর এই সফরে দুই দেশের উন্নতিতে একাধিক বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার পাশাপাশি দুই দেশের মধ্যে চালু হচ্ছে প্রথম রেল পরিষেবা।

Previous articleবিয়ের ২০ বছর পরেও থামেনি অত্যাচার! পুলিশের দ্বারস্থ দগ্ধ বধূ, ধৃত স্বামী
Next articleHarnaaz Sandhu: জটিল রোগে আক্রান্ত হয়েছেন মিস ইউনিভার্স হরনাজ সান্ধু